ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

বাজেট

শিগগিরই ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুন ৪, ২০১৫
শিগগিরই ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইথ

ঢাকা: ডিজিটাল বাংলাদেশ গড়ার অগ্রযাত্রা অব্যাহত রয়েছে উল্লেখ করে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, জনগণকে ইন্টারনেট সেবা দিতে দেশের সবক’টি জেলার ১ হাজার ৬টি ইউনিয়নে ১১ হাজার অপটিক্যাল ফাইবার স্থাপন করা হচ্ছে। এছাড়া দ্বিতীয় সাবমেরিন কেবলে সংযুক্ত হয়ে শিগগিরই ব্যান্ডউইথ ক্যাপাসিটি ২০০ জিবিপিএস থেকে ১ হাজার ৩০০ জিবিপিএস-এ উন্নীত করা হবে।

 

বৃহস্পতিবার (৪ জুন) জাতীয় সংসদে ২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় তিনি একথা বলেন।

এছাড়া হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন, আইটি ভিলেজ ও সিলিকন সিটি স্থাপনের পরিকল্পনার কথাও বাজেট বক্তৃতায় উল্লেখ করেন অর্থমন্ত্রী।

তথ্যপ্রযুক্তি খাতের প্রস্তাবিত বাজেটে ইন্টারনেট সেবা নিয়ে অর্থমন্ত্রী আরও বলেন, সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার জন্য ওয়্যারলেস ব্রডব্যান্ড নেটওয়ার্ক স্থাপনের প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া ৮ হাজার ৫০০টি পোস্ট-ই সেন্টার চালুর কার্যক্রম ২০১৭ সালের জুন মাসের মধ্যেই সম্পন্ন হবে বলে আশা রাখি।

বাজেট বক্তৃতায় স্পিকারের দৃষ্টি আকর্ষণ করে মুহিত বলেন, আপনি জেনে খুশি হবেন যে, আগামী বছরের মধ্যে মহাকাশে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট (বঙ্গবন্ধু স্যাটেলাইট-১) উৎক্ষেপণের স্লট নির্ধারণ ও চুক্তি সম্পাদন করেছি।

মন্ত্রী চলতি অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জন্য মোট ৩ হাজার ৫৮৫ কোটি টাকার বাজেট প্রস্তাব করেন। এরমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের জন্য প্রস্তাব করা হয়েছে ১ হাজার ২১৪ কোটি টাকা আর টেলিযোগাযোগ বিভাগের জন্য প্রস্তাব করা হয়েছে ২ হাজার ৩৭১ হাজার কোটি টাকা।
 
গত অর্থবছরে তথ্যপ্রযুক্তি খাতের ১ হাজার ২৮ কোটি টাকা প্রস্তাব করা হলেও সংশোধিত বাজেট গিয়ে দাঁড়ায় ৯৩৪ কোটি টাকায়। আর গত অর্থবছরে টেলিযোগাযোগ খাতে প্রস্তাব করা হয়েছিল ১ হাজার ২৯১ হাজার কোটি টাকা। কিন্তু বছর শেষে সংশোধিত বাজেট গিয়ে দাঁড়ায় ১ হাজার ৫১৪ কোটি টাকায়।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, জুন ০৪, ২০১৫
এমএইচপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa