ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

বাজেটে তামাকপণ্যে উচ্চহারে করারোপের দাবি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
বাজেটে তামাকপণ্যে উচ্চহারে করারোপের দাবি  বাং

ঢাকা: আসন্ন বাজেটে সিগারেট, বিড়ি, জর্দা, গুলসহ সকল তামাকজাত দ্রব্যের উপর উচ্চহারে করারোপের দাবিতে মানববন্ধন করেছে বেশ কয়েকটি তামাকবিরোধী সংগঠন।

রোববার (২৪ এপ্রিল) সকাল ১১টায় জাতীয় রাজস্ব বোর্ডের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

তামাক বিরোধী সংগঠনগুলো হচ্ছে-ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, সীমান্তিক, উবিনীগ, ইসি বাংলাদেশ, ডব্লিউবিবি ট্রাস্ট, বাংলাদেশ তামাক বিরোধী জোট, প্রত্যাশা, নাটাব, এইড ফাউন্ডেশন, একলাব, টিসিআরসি এবং প্রজ্ঞা।
এ সময় মধ্যে বক্তব্য দেন- তামাক বিরোধী প্রত্যাশার হেলাল আহমেদ, ডব্লিউবিবি ট্রাস্ট্রের সৈয়দা অনন্যা রহমান, ঢাকা আহছানিয়া মিশনের অদুত রহমান ইমন, নাটাবের আব্দুল আলিম, একলাবের আব্দুল কাদের, এইড ফাউন্ডেশনের হাসিবুল হক, তাবিনাজের রোকেয়া বেগম প্রমুখ।

মানববন্ধন শেষে তামাকবিরোধী সংগঠনগুলোর একটি প্রতিনিধিদল এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানের মাধ্যমে অর্থমন্ত্রীর কাছে একটি স্মারকলিপি জমা দেন।

স্মারকলিপিতে কার্যকর তামাক শুল্কনীতি প্রণয়ন করা, তামাকপণ্যের দাম বাড়ানো, আসন্ন বাজেটে সিগারেটের মূল্যস্তরভিত্তিক কর-প্রথা বাতিল করে প্যাকেট প্রতি খুচরা মূল্যের কমপক্ষে ৭০ শতাংশ পরিমাণ স্পেসিফিক এক্সাইজ ট্যাক্স নির্ধারণ করা, বিড়ির ট্যারিফ ভ্যালু তুলে দিয়ে প্যাকেট প্রতি খুচরা মূল্যের ৪০ শতাংশ পরিমাণ স্পেসিফিক এক্সাইজ ট্যাক্স নির্ধারণ করা, গুল-জর্দার ক্ষেত্রে ৭০ শতাংশ পরিমাণ স্পেসিফিক এক্সাইজ ট্যাক্স নির্ধারণ করা এবং তামাকের ওপর আরোপিত স্বাস্থ্য উন্নয়ন সারচার্জ ১ শতাংশ থেকে বাড়িয়ে ২ শতাংশ নির্ধারণ করার দাবি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৬
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।