ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

‘হয়রানির বিরুদ্ধে শক্ত অবস্থানে এনবিআর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
‘হয়রানির বিরুদ্ধে শক্ত অবস্থানে এনবিআর’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যেকোনো হয়রানির ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) শক্ত অবস্থানে রয়েছে বলে ব্যবসায়ীদের আশ্বাস দিয়েছেন সংস্থাটির চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
সোমবার (২৫ এপ্রিল) বিকেলে জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে বাংলাদেশ উইমেন চেম্বারসহ তিনটি চেম্বারের সঙ্গে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ আশ্বাস দেন।


 
বাংলাদেশ উইমেন চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রি’র প্রেসিডেন্ট সেলিমা আহমাদ নারী উদ্যোক্তাদের হয়রানি করা হচ্ছে এ উক্তি করলে চেয়ারম্যান এ আশ্বাস দেন।
 
সেলিমা আহমাদ বলেন, ছোট ছোট নারী উদ্যোক্তারা ভ্যাট ও ট্যাক্সের হয়রানির শিকার হচ্ছে। উদ্যোক্তাদের হয়রানি ঠেকাতে একটি হটলাইন চালু ও তা কার্যকর করা। নারী উদ্যোক্তাদের হয়রানির কান্না আমরা শুনতে পাই। হটলাইন চালু হলে এসব উদ্যোক্তারা এ ভায়োলেন্স থেকে কিছুটা হলেও মুক্তি পাবে।
 
আশ্বস্ত করে চেয়ারম্যান বলেন,‘হয়রানির ব্যাপারে আমি অত্যন্ত শক্ত অবস্থানে আছি। আমরা চাই হয়রানিমুক্ত একটি করদাতাবান্ধব পরিবেশ তৈরি করা। ’
 
তিনি বলেন,‘হয়রানি ও মতামত বিষয়ে এনবিআর ফেসবুক, ওয়েবসাইটের মতো ডিজিটাল মেথডের ব্যবস্থা রেখেছে। অনেকেই তাতে মতামত দিচ্ছেন। ’
 
উইমেন চেম্বার প্রতিনিধিদের আমদানি-বাণিজ্য কমিটিসহ এনবিআরের অন্য কমিটিতে এ সংগঠনের প্রতিনিধি রাখার আহ্বান জানান সেলিমা আহমাদ।
 
বিভিন্ন ফোরামে নারী উদ্যোক্তাদের অন্তভূক্তিকে স্বাগত জানিয়ে চেয়ারম্যান বলেন, বিভিন্ন ইন্ডাস্ট্রিতে প্রচুর বিদেশি নাগরিক কাজ করছে। তাদের অনেকেই করযোগ্য আয় থাকা সত্ত্বেও কর দিচ্ছেন না। এ বিষয়ে একটি কমিটি ও টাস্কফোর্স গঠিত হয়েছে, ডাটাবেজ তৈরি হচ্ছে। সে ফোরামের জাতীয় স্ট্রিয়ারিং কমিটিতে নারী উদ্যোক্তাদের রাখা হবে। নারী উদ্যোক্তাদের সব ফোরামে স্বাগত জানানো হবে।
 
ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রির প্রতিনিধি একে চৌধুরী অভিযোগ করেন, রাজস্বের অর্ধেক টাকা কর্মকর্তাদের পকেটে চলে যাচ্ছে।
 
এ বিষয়ে চেয়ারম্যান বলেন, এসব পথ বন্ধ করতে আমরা স্বচ্ছতার ভিত্তিতে, আলাপ আলোচনার করে বাজেট প্রণয়ন করতে চাই। সর্বশেষে চেয়ারম্যান ব্যবসাবান্ধব ও একটি সুন্দর বাজেট প্রণয়নের আশ্বাস দেন। এতে নারী উদ্যোক্তাসহ সব ব্যবসায়ী মহলের অংশগ্রহণের আহ্বান জানান।
 
প্রাক বাজেট আলোচনায় এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, ফরেন ইনভেস্টর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র চেয়ারম্যান রুপালী চৌধুরী, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সাধারণ সম্পাদক জাহাঙ্গীর বিন আলমসহ এনবিআর সদস্য প্রমুখ উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
আরইউ/বিএস

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।