ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বাজেট

নারীদের আয়কর সীমা সাড়ে ৩ লাখ চায় উইমেন চেম্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
নারীদের আয়কর সীমা সাড়ে ৩ লাখ চায় উইমেন চেম্বার ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আগামী বাজেটে নারীদের ব্যক্তিগত আয়কর সীমা সাড়ে তিন লাখ টাকা করার প্রস্তাব দিয়েছেন বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিসিসিআই)।

একই সাথে নারী উদ্যোক্তা তৈরিতে প্রশিক্ষণে ভেন্যু ভাড়া, খাবার, ব্যানার, ফেস্টুনসহ অন্যান্য খাতে ভ্যাট কমানোসহ ৩১টি প্রস্তাব উপস্থাপন করা হয় সভায়।



সোমবার (২৫ এপ্রিল) এনবিআর সম্মেলন কক্ষে ২০১৬-১৭ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় বিডব্লিসিসিআই প্রেসিডেন্ট সেলিমা আহমাদ এসব প্রস্তাব করেন।

চলতি অর্থবছর নারী ও ৬৫ বছর বা তার বেশি বয়সী করদাতাদের করমুক্ত আয়সীমা তিন লাখ টাকা রয়েছে। ফলে অনেক নারী ক্ষুদ্র নারী উদ্যোক্তা ক্ষতিগ্রস্ত হচ্ছেন উল্লেখ করে সেলিমা আহমাদ বলেন, গতবছর সারাদেশে ৫ হাজার নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আগামী দু’বছর ১২০টি উপজেলায় ৯ হাজার নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে।

তবে তিনি বলেন, এসব প্রশিক্ষণের বাজেট কম থাকে। প্রশিক্ষণ দিতে ভেন্যু ভাড়া, খাবার ক্রয়, ব্যানার, ফেস্টুন, স্টেশনারি, কুরিয়ার ইত্যাদি ক্ষেত্রে ভ্যাট ট্যাক্স অত্যন্ত বেশি। এসব কমলে আরও বেশি সংখ্যক নারী উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া যাবে বলে জানান তিনি।

এছাড়া নারী উদ্যোক্তাদের জন্য ৪ শতাংশ হারে ভ্যাট নির্ধারণ করলে ভালো হয় বলেও উল্লেখ করেন তিনি। নারী উদ্যোক্তারা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করলে তাদের ন্যূনতম ৫ লাখ টাকার মালামাল নিয়ে যাওয়ার অনুমতি দেওয়ারও আহ্বান জানান সেলিমা আহমাদ।

একই সঙ্গে নারী উদ্যোক্তাদের জন্য ট্রেড লাইসেন্স ফি পূর্বের হারে ফিরিয়ে আনা, মেশিনারি আমদানিতে কর মওকুফ করার দাবি জানান তিনি।
বিডব্লিসিসিআই’র সহ সভাপতি সেলিনা কাদের বলেন, আলু রপ্তানিতে নগদ সহায়তা ২০ শতাংশ থেকে ৩০ শতাংশ করা হলে রপ্তানির পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে।
 
স্থানীয়ভাবে উদ্ভাবিত কৃষি পণ্যের ওপর করহার কমিয়ে নেওয়া হলে উদ্ভাবিত কৃষি পণ্যের স্থানীয় চাহিদা মিটিয়ে রপ্তানির সম্ভাবনা তৈরি হবে বলেও জানান তিনি। ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র চেয়ারম্যান রুপালী চৌধুরী বলেন, ভ্যাট, ট্যাক্সের কারণে গত দু’বছর ইনভেস্টমেন্ট নেই বললেই চলে। তিনি বলেন, ডব্লিউটিও অনুযায়ী আগামী জুলাই থেকে সম্পূরক শুল্ক উঠে যাবে। স্থানীয় উদ্যোক্তাদের বিশেষ সুবিধা দেওয়া গেলে তারা ক্ষতিগ্রস্ত কম হবে।

সভায় এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ,ফরেন ইনভেস্টর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র চেয়ারম্যান রুপালী চৌধুরী, ইন্ডিয়া-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি’র সাধারণ সম্পাদক জাহাঙ্গীর বিন আলমসহ এনবিআর সদস্যরা।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০১৬
আরইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।