ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বাজেট

অপ্রদর্শিত আয়ের বৈধতা চায় এফবিসিসিআই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
অপ্রদর্শিত আয়ের বৈধতা চায় এফবিসিসিআই ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মূলধনী বিনিয়োগকে উৎসাহ দিতে ও অর্থপাচার ঠেকাতে আগামী অর্থবছর বাজেটে অপ্রদর্শিত আয়ের বৈধ করার সুযোগের দাবি জানিয়েছে এফবিসিসিআই।
     
এতে কর্মসংস্থান সৃষ্টি, ভবিষ্যতে রাজস্ব আয় ও উৎপাদনমুখী শিল্পখাতে বিনিয়োগের সম্ভাবনা তৈরি হবে বলে উল্লেখ করা হয়েছে।


 
বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকেলে রাজধানীর একটি হোটেলে জাতীয় রাজস্ব বোর্ডের পরামর্শক কমিটির ৩৭তম সভায় এ প্রস্তাব করা হয়েছে।
 
সভায় ভ্যাটে (মূসক) ৮৪টি, আয়করে ১২৪টি ও শুল্কে ২৩৯টিসহ মোট ৪৪৭টি প্রস্তাব দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই)।
 
এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ এর সভাপতিত্বে ও এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
 
প্রস্তাবনায় আরো বলা হয়, আবাসন খাতের সাম্প্রতিক পরিস্থিতি মোকাবেলায় অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ আরো ৫ থেকে ১০ বছর দেওয়া উচিত। এছাড়া ব্যক্তি শ্রেণির করমুক্ত আয়সীমা ৩ লাখ টাকা ও অন্যান্য করমুক্ত আয়সীমা বৃদ্ধি, করপোরেট করহার পুনর্নির্ধারণেরও প্রস্তাব করা হয়েছে।
 
জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়ন হবে। এক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের বিশেষ যৌথ কমিটির সাতটি সুপারিশ বাস্তবায়নেরও প্রস্তাব করা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
আরইউ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।