ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বাজেট

বাজেটে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক চান সিরামিক ব্যবসায়ীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, মে ১১, ২০১৬
বাজেটে ৬০ শতাংশ সম্পূরক শুল্ক চান সিরামিক ব্যবসায়ীরা

ঢাকা: আসন্ন বাজেটে আমদানি পর্যায়ে সিরামিক পণ্যের (টাইলস, টেবিল ওয়্যার ও স্যানিটারি ওয়্যার) ওপর বিদ্যমান ৬০ শতাংশ সম্পূরক শুল্ক বহাল রাখাসহ তিন দফা দাবি জানিয়েছে সিরামিক ওয়্যারস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

বুধবার (১০ মে) অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রাক-বাজেট আলোচনায় এ দাবি জানানো হয়।

এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নজিবুর রহমান, অ্যাসোসিয়েশনের সভাপতি সিরাজুল ইসলাম মোল্লা ও সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের সিরামিকস পণ্য বিশ্বের বিভিন্ন দেশে রফতানি হওয়ায় আমি গর্বিত। এ সরকারের আমলে দেশের সিরামিকস সেক্টরের রিয়েল ডেভেলভমেন্ট হয়েছে।

আলোচনায় জানানো হয়, মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এ সিরামিক টাইলসের ওপর আমদানি ও দেশের পণ্যে সমান হারে ৪৫ শতাংশ সম্পূরক শুল্ক নির্ধারণ করা হয়েছে।

দেশে উৎপাদিত পণ্যে ১৫ শতাংশ থেকে বাড়িয়ে ৪৫ শতাংশ এবং আমদানি পণ্যে ৬০ শতাংশ থেকে কমিয়ে ৪৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। এতে আমদানিকারকরা ৯ শতাংশ শুল্ক হ্রাসের সুবিধা পাবে।

অন্যদিকে আমদানি পণ্যের চেয়ে দেশীয় পণ্যের মূল্য ৩৬ শতাংশ বাড়বে। তাই আমদানি পর্যায়ে সিরামিক পণ্যের ওপর বিদ্যমান ৬০ শতাংশ সম্পূরক শুল্ক বহাল রাখার প্রস্তাব করছি।

সিরামিক শিল্পের কাঁচামাল, উপকরণ ও যন্ত্রাংশের ওপর থেকে আমদানি শুল্ক হ্রাস এবং প্রযোজ্য ক্ষেত্রে সমুদয় সম্পূরক শুল্ক ও রেগুলেটরি ডিউটি মওকুফ করার প্রস্তাব করা হয়।

এছাড়া আন্ডারইনভইসিং এর মাধ্যমে বিদেশি সিরামিক পণ্য আমদানিজনিত অসম প্রতিযোগিতা থেকে দেশীয় শিল্পকে রক্ষা করতে ফিনিশড সিরামিক পণ্যের ওপর আমদানি ট্যারিফ মূল্য বা সর্বনিম্ন আমদানি মূল্য নির্ধারণ করার দাবি জানান সংগঠনের নেতারা।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, মে ১১, ২০১৬
এসই/এএটি/এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।