ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বাজেট

১৫ শতাংশই হচ্ছে ভ্যাট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৩ ঘণ্টা, জুন ১, ২০১৭
১৫ শতাংশই হচ্ছে ভ্যাট ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপনে ১৫ শতাংশ ভ্যাট রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ছবি- পিআইডি

ঢাকা: ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপনে ১৫ শতাংশ ভ্যাট রাখার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার ( ০১ জুন) বিকেলে জাতীয় সংসদ ভবনে বাজেট উপস্থাপনকালে অর্থমন্ত্রী এই ঘোষণা দেন।

অর্থমন্ত্রী বলেন, মূল্য সংযোজন কর বর্তমানে এক ও অভিন্ন হারে প্রয়োগ করা হবে।

এটি হবে ১৫ শতাংশ। এই হার আগামী ৩ বছর অপরিবর্তিত থাকবে। ভ্যাট আমার কাছে শুরু থেকে একটি অতি উত্তম কর বলে মনে হয়। তবে করের আওতায় কোনো পণ্য উৎপাদনে বা সেবা প্রদানে বিভিন্ন পর্যায়ে যে হিসাব রাখতে হয় তা সংগ্রহকারী কতিপয় ব্যবসায়ীরা রাখতে চান না। আর তাই ভ্যাটকে গ্রহণযোগ্য করার জন্য আমাকে বিভিন্ন উপায় উদ্ভাবন করতে হয়।

এছাড়া ভ্যাট অব্যাহতির সীমা ৩০ লাখ টাকার পরিবর্তে ৩৬ লাখ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। তবে টার্নওভার করের সীমা ৮০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে দেড় কোটি টাকা করা হচ্ছে বলে জানান তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, প্রস্তাবিত ব্যবস্থার ফলে নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম অনেকাংশে কিছুটা কমবে। কোনও অবস্থাতেই কোনও পণ্য মূল্য বৃদ্ধি পাবে না।

প্রসঙ্গত, আগামী ২০১৭-১৮ অর্থ বছরের বাজেটের আকার ধরা হয়েছে ৪ লাখ ২৬৬ কোটি টাকা।

উল্লেখ্য, ১৫ শতাংশ ভ্যাট নিয়ে ব্যবসায়ী ও এনবিআর’র মধ্যে দফায় দফায় বৈঠক হলেও অবশেষে অর্থমন্ত্রী নিজেই বাজেট উপস্থাপনকালে এই ঘোষণা দিলেন। এমনকি তিনি নিজেও এর আগে কয়েকবার বলেছিলেন, ভ্যাট ১৫ শতাংশ নয় একটু কমানো হবে। কিন্তু অবশেষে সেই ১৫ শতাংশ ভ্যাটই ঘোষণা করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, জুন ০১, ২০১৭
এসজে/এসআরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।