ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

বাজেট

নতুন ভ্যাট আইনে বাড়তি আদায় ‘মাত্র ১৭৭০১ কোটি’ টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩০ ঘণ্টা, জুন ২, ২০১৭
নতুন ভ্যাট আইনে বাড়তি আদায় ‘মাত্র ১৭৭০১ কোটি’ টাকা বক্তব্য রাখছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, পাশে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। ছবি: শাকিল

ঢাকা: আগামী জুলাই থেকে কার্যকর হতে যাওয়া নতুন ভ্যাট আইনে বাড়তি ‘মাত্র ১৭ হাজার ৭০১ কোটি ‍টাকা’ টাকা রাজস্ব আদায় হবে। সরকার চলতি ভ্যাট আইনে যে রাজস্ব আদায় করছে, তার চেয়ে ১৭ হাজার ৭০১ কোটি টাকা বেশি আদায় হবে ১৫ শতাংশ ভ্যাট সম্বলিত নতুন আইন কার্যকর হলে।

এমন দাবি করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। শুক্রবার (২ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নতুন ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে সাংবাদিকদের একটি প্রশ্নের জবাব দিচ্ছিলেন তিনি।

মুস্তাফা কামাল বলেন, ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানের সংখ্যা ৩২ হাজার থেকে বাড়িয়ে ৬০ হাজার করতে চাই আমরা। সেজন্য এই ভ্যাট আইন।

এসময় তিনি জানান, জিনিসপত্রের দাম যেন না বাড়ে সেজন্য আরও ৫০৭টি পণ্যে ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে।  

মন্ত্রী বলেন, সরকারি ব্যাংকগুলো সরকারের অনেক ধরনের কাজ করে থাকে। তাই তাদের মূলধন যোগান দেওয়া হয়। তবে গত কয়েক বছরের তুলনায় সম্প্রতি তা কমে আসছে।  

সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী এবং অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান উপস্থিত আছেন।  

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জুন ০২, ২০১৭
এমএফআই/এসই/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।