ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

ভ্যাট আইন নিয়ে অসত্য ছড়ানো হচ্ছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, জুন ১০, ২০১৭
ভ্যাট আইন নিয়ে অসত্য ছড়ানো হচ্ছে

ঢাকা: নতুন ভ্যাট আইনের সমালোচনায় অসত্য ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান (এনবিআর) মো. নজিবুর রহমান।

শনিবার (১০ জুন) দুপুরে রাজধানীর কাকরাইলের কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মিলনায়তনে ট্যাক্স ট্রেনিং ইনিস্টিটিউট আয়োজিত ‘২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ও বাজেটে নতুন ভ্যাট আইন’ বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।  

এনবিআর চেয়ারম্যান বলেন, জাতীয় সংসদে অর্থমন্ত্রী আগামী ১ জুলাই থেকে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন।

কিন্তু ভ্যাট আইন বাস্তবায়ন নিয়ে যে সমালোচনা করা হচ্ছে সেখানে সত্য উঠে আসছে না। বরং অসত্য ছড়ানো হচ্ছে। কিন্তু সবার জানা উচিত, নতুন ভ্যাট আইনে কি আছে, আর তাতে জনগণ কি সুবিধা পাবেন। জনগণের সুবিধার কথা না বলে অসুবিধার কথা বলা হচ্ছে। যা কখনো কাম্য নয়। ফলে ভ্যাট আইন নিয়ে যে আলোচনা হচ্ছে তার বেশিরভাগই মিথ্যা।

ভারতে ১৮ শতাংশের বেশি ভ্যাট মন্তব্য করে তিনি আরও বলেন, যেখানে ভারতে ভ্যাটের স্তর শুরু ১৮ শতাংশ থেকে সেখানে আমাদের ভ্যাট ১৫ শতাংশ। এছাড়া অনেক পণ্যে আমরা ভ্যাট অব্যাহতি দিয়েছি, যেখানে ভারতে ৫ শতাংশ ভ্যাট আছে। তাহলে কি আমরা ভারতের চেয়ে কম ভ্যাট নির্ধারণ করেছি কিনা। কিন্তু আমাদের সুফলের চেয়ে কুফলটা নিয়ে বেশি আলোচনা করা হয়।  

এজন্য রাজস্ব আহরণের সঙ্গে জড়িত সবাইকে ভ্যাটের সুফলগুলো তুলে ধরার আহ্বান জানিয়ে নজিবুর রহমান বলেন, মনে রাখতে হবে রাজস্ব আহরণের সঙ্গে জড়িত সবাই ‘রাজস্ব যোদ্ধা’।

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, রাজস্ব বোর্ড রাজস্ব আদায় করে না বরং আহরণ করে। আমরা এখন বাজেট প্রক্রিয়ার মধ্যে আছি। সংসদে বাজেট উপস্থাপন করা হয়েছে। চলতি মাসের শেষের দিকে চূড়ান্ত বাজেট ঘোষণা করা হবে। বর্তমানে প্রস্তাবিত বাজেটের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হচ্ছে। তবে নতুন ভ্যাট আইন নিয়ে ভীতির কিছু নয়, বরং নতুন ভ্যাট আইন ব্যবসাবান্ধব ও শিল্পবান্ধব।  

তিনি আরও বলেন, সারাদেশে অনলাইনের মাধ্যমে ভ্যাট অফিস করা হচ্ছে। এরইমধ্যে ১২টি ভ্যাট অফিস চালু হয়েছে। এছাড়া সপ্তাহের প্রতি রোববার থেকে বৃহস্পতিবার ভ্যাটের হেল্প ডেস্কে ফোন দিয়ে ভ্যাট সম্পর্কে যেকোনো সমস্যার সমাধান পাওয়া যাবে। আমরা আশা করছি, সবার সহাযোগিতায় বিশ্বের বুকে বাংলাদেশ আরও উচ্চ আসনে উন্নীত হবে।  

আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য পারভেজ ইকবাল (আয়কর নীতি), শুল্ক নীতির সদস্য লুৎফর রহমান, প্রাক্তন শুল্ক নীতির সদস্য শ্যামল কান্তি ঘোষ, বৃহৎ করদাতা ইউনিটির কমিশনার মতিউর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জুন ১০,২০১৭
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।