ঢাকা, বৃহস্পতিবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বাজেট

নাসিকের বাজেট ঘোষণা রোববার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৯ ঘণ্টা, জুলাই ২২, ২০১৭
নাসিকের বাজেট ঘোষণা রোববার

নারায়ণগঞ্জ: নতুন করে কোনো আরোপ ছাড়াই রোববার (২৩ জুলাই) নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের (নাসিক) ২০১৭-১৮ অর্থ বছরের জন্য ৬শ’ ৬৩ কোটি ৬৭ লাখ ৪২ হাজার ৬২৫ কোটি টাকার বাজেট ঘোষণা হতে যাচ্ছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় মেয়াদের বাজেট এটি। এরআগে ২০১৬-১৭ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৬শ’ এক কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকা।

রোববার (২৩ জুলাই) সকালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন প্রাঙ্গণে জনতার উপস্থিতিতে উন্মুক্তমঞ্চে এ বাজেট ঘোষণা করবেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত আইভী। বাজেট অনুষ্ঠানে নারায়ণগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য একেএম সেলিম ওসমানের উপস্থিত থাকার কথা রয়েছে।

বাজেটে দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন, স্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ দেওয়া হয়েছে।

এবারের বাজেটে প্রথমবারের মতো শিক্ষা খাতে তিন কোটি ৭২ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে বাজেট রাখা হয়েছে ১৩ কোটি ৪১ লাখ টাকা। দারিদ্র দূরীকরণ ও আর্থ সামাজিক উন্নয়নে রাখা হয়েছে ৭২ লাখ টাকা। বাজেটে অবকাঠামো নির্মাণ ও উন্নয়নে ১৪০ কোটি ৬২ লাখ টাকা।

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩শ’ ৭ কোটি টাকার। এরপর ২০১৩-১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪শ’ তিন কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ’ ২৪কোটি চার লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪শ’ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার।

বাংলাদেশ সময়: ০২৪০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১৭
জিপি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।