ঢাকা, সোমবার, ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারি ২০২২, ২০ জমাদিউস সানি ১৪৪৩

বাজেট

এনবিআরের প্রাক-বাজেট আলোচনা রোববার শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
এনবিআরের প্রাক-বাজেট আলোচনা রোববার শুরু

ঢাকা: জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) মাসব্যাপী প্রাক-বাজেট আলোচনা রোববার (৩১ মার্চ) থেকে শুরু হচ্ছে। সকাল ১১টায় বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এ আলোচনা শুরু হবে। চলবে আগামী ২৫ এপ্রিল পর্যন্ত।

মোট ২২টি খাতের প্রতিনিধিদের সঙ্গে আগামী ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেটের শুল্ক, ভ্যাট  এবং কর সংক্রান্ত বিষয়ে মতবিনিময় করবে এনবিআর।  

বৈঠকেগুলোতে সভাপতিত্ব করবেন এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

প্রাক-বাজেট আলোচনাগুলো অনুষ্ঠিত হবে সেগুনবাগিচায় এনবিআর বোর্ডের সম্মেলন কক্ষে। তাছাড়া সব বিভাগীয় শহরেও একটি করে মতবিনিময় সভা হবে।

এনবিআরের প্রাক-বাজেট আলোচনার সময়সূচি:

১ এপ্রিল: বিকেল ৩টায় ফরেন ইনভেস্টমেন্ট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা।

২ এপ্রিল: সকালে ঢাকা চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং বাংলাদেশ চেম্বারের নেতাদের সঙ্গে আলোচনা। একই দিন বিকেলে বৈঠক হবে ব্যাংক, বিমা, স্টক এক্সচেঞ্জ এবং মার্চেন্ট ব্যাংকের প্রতনিধিদের সঙ্গে।

৩ এপ্রিল: বাংলাদেশের রপ্তানি আয়ের প্রধান খাত তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএসহ বন্ড সুবিধাপ্রাপ্ত রপ্তানি খাতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক।

৪ এপ্রিল: চট্টগ্রাম চেম্বার, চট্টগ্রাম মেট্টোপলিটন চেম্বার, সিএন্ডএফ অ্যাসোসিয়েশন, চট্টগ্রাম এবং চট্টগ্রাম বিভাগের জেলা ডিসিদের সঙ্গে বৈঠক।

৭ এপ্রিল: মেট্টোপলিটন চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই),  বাংলাদেশ-ইন্ডিয়া চেম্বার এবং উইমেন চেম্বারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক।

৯ এপ্রিল: সকাল ১০টায় অর্থনীতিবিদ ও পেশাজীবিদের সঙ্গে বৈঠক।

১০ এপ্রিল: হোটেল, রেস্টুরেন্ট, গেস্ট হাউজ, কাগজ, মুদ্রণ, প্রকাশনা, চলচ্চিত্র ও বিজ্ঞাপন এবং ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ সেবাখাতের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়।

এছাড়া এনবিআরের তালিকা অনুযায়ী ব্যবসায়ী ও শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই এবং এনবিআরের আয়োজনে এনবিআর এবং এফবিসিসিআই পরামর্শক কমিটির সভা হবে ১১ এপ্রিল সকাল ১০টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে।

এরপর ১৫ এপ্রিল দুপুরে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা), বিল্ডসহ কয়েকটি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে। ওই দিন বিকেলে মতবিনিময় হবে বাংলাদেশ সিগারেট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এবং বেভারেজ ম্যানুফ্যাকচারার্স এসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে।

১৬ এপ্রিল নির্মাণ, অন্যান্য শিল্প ও ব্যবসা খাত এবং রিহ্যাব, ১৭ এপ্রিল ইলেক্ট্রিক্যালস, ইলেক্ট্রনিক্স, আইসিটি   ও টেলিযোগাযোগ, ১৮ এপ্রিল অটোমোবাইল ও পরিবহন খাত, ২০ এপ্রিল সিলেট চেম্বার ও সিলেট বিভাগের বিভাগীয় কমিশনার এবং ডিসিদের সঙ্গে মতবিনিময় করবে এনবিআর।  

ইকোনমিক রিপোর্টার্স ফোরামের প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হবে ২২ এপ্রিল।

২৩ এপ্রিল হবে কৃষি, পোল্ট্রি, তৈল, গ্যাস, খাদ্য ও পানীয়, কেমিক্যালস, পেইন্ট ভার্নিস, চামড়া, কসমেটিকস, টয়লেট্রিজ এবং জুয়েলারি সমিতির প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে।

২৫ এপ্রিল খুলনা চেম্বারের নেতাদের সঙ্গে মতবিনিময়রে মধ্য দিয়ে শেষ হবে এবারের প্রাক-বাজেট আলোচনা।

বাংলাদেশ সময়: ০৩৪৫ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৯
এসএমএকে/এমএএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa