ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

বাজেট

বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
বন্ধ হলে দুর্নীতি, উন্নয়নে আসবে গতি

ঢাকা: ২০১৯-২০ সালের প্রস্তাবিত বাজেটে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে সরকার। এজন্য দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রশাসনিক সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে সমন্বিত ও বিভাগীয় কার্যালয় বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ, সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামে খসড়া বাজেট ঘোষণায় তিনি এ তথ্য জানান।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, দুদক প্রশাসনিক সক্ষমতা বাড়ানোর লক্ষ্যে বিভাগীয় কার্যালয় ছয়টি থেকে আটটি এবং সমন্বিত জেলা কার্যালয় ২২টি থেকে ৩৬টি উন্নীত করা হয়েছে।

দুদককে আরও গতিশীল করার লক্ষ্যে দুদকে গোয়েন্দা ইউনিট গঠন করা হয়েছে। বাংলাদেশ পুলিশ থেকে এক প্লাটুন সশস্ত্র পুলিশ কমিশনে সংযুক্ত করা হয়েছে।  

‌কমিশনে প্রাপ্ত দুর্নীতির অভিযোগ থেকে শুরু করে তদন্ত ও মামলা পরিচালনা সংক্রান্ত কাজ যথাযথভাবে পরিবীক্ষণের জন্য একটি ওয়েবভিত্তিক সফটওয়্যার তৈরি করা হবে। এজন্য ২০০ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে। দেশের জনগণ দুদককে একটি যথাযথ কার্যকর কমিশন হিসেবে দেখতে চায় বলে তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa