ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাজেট

তৈরি পোশাক রপ্তানিতে ২৮২৫ কোটি টাকার প্রণোদনা প্রস্তাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
তৈরি পোশাক রপ্তানিতে ২৮২৫ কোটি টাকার প্রণোদনা প্রস্তাব গ্রাফিক্স ছবি

ঢাকা: তৈরি পোশাক রপ্তানিসংশ্লিষ্ট খাতে দুই হাজার ৮২৫ কোটি প্রণোদনার সুপারিশ করা হয়েছে ২০১৯-২০ অর্থবছরের বাজেটে। পোশাক রপ্তানিতে ৪ শতাংশ প্রণোদনার আওতাধীন চারটি খাতের বাইরে বাকি সব খাতের জন্য এই অর্থ বরাদ্দের সুপারিশ করা হয়।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। নিজ বাজেট বক্তৃতার চতুর্থ অধ্যায়ের ১৫৩ নম্বর অনুচ্ছেদে তৈরি পোশাক রপ্তানি খাত নিয়ে বাজেট প্রস্তাব পেশ করেন অর্থমন্ত্রী।


 
প্রস্তাবিত বাজেটে তৈরি পোশাক রপ্তানির সঙ্গে সংশ্লিষ্ট যে চারটি খাত (ওভেন, নিট, সোয়েটার ও টেক্সটাইল) ৪ শতাংশ হারে প্রণোদনা পাচ্ছে সেগুলোর বাইরে থাকা অন্য সব খাতকে ১ শতাংশ হারে প্রণোদনা দেওয়ার প্রস্তাব করা হয়। সেই হিসেবে, আগামী অর্থবছরে এই খাতের জন্য অতিরিক্ত দুই হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। এছাড়াও বিদ্যমান অন্য সুযোগ-সুবিধাও অব্যাহত রাখার প্রস্তাব করা হয়।
 
মুস্তফা কামাল বলেন, আমাদের তৈরি পোশাক শিল্পের রপ্তানিতে পৃথিবীতে আমরা দ্বিতীয় স্থানে অবস্থান করছি। বর্তমান বৈশ্বিক বাণিজ্যের প্রেক্ষাপটে এই খাতটিও একটি বিকাশমান ও সম্ভাবনাময় খাত। এ বিবেচনায় আমাদের সরকার এ খাতটির জন্য বিদ্যমান নগদ প্রণোদনাসহ সব সুযোগ-সুবিধা অব্যাহত রেখেছে। বর্তমানে তৈরি পোশাক রপ্তানির চারটি খাতে সর্বোচ্চ ৪ শতাংশ হারে প্রণোদনা দেওয়া হচ্ছে। তৈরি পোশাক রপ্তানি বাড়ানোর লক্ষ্যে আগামী অর্থবছরে অবশিষ্ট সব খাতে তৈরি পোশাক রপ্তানিতে ১ শতাংশ হারে রপ্তানি প্রণোদনা দেওয়ার প্রস্তাব করছি। এ বাবদ বাজেটে অতিরিক্ত ২ হাজার ৮২৫ কোটি টাকা বরাদ্দ রাখা হবে।
 
বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa