ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

বাজেট

দাম কমছে ক্যানসার ওষুধ ও অক্সিজেনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪৯ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
দাম কমছে ক্যানসার ওষুধ ও অক্সিজেনের জাতীয় সংসদের অধিবেশন কক্ষ

ঢাকা: ক্যানসারের ওষুধ তৈরির বেশ কিছু উপকরণসহ কয়েকটি কাঁচামাল আমদানির ক্ষেত্রে রেয়াত সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে। এছাড়া জীবন রক্ষাকারী মেডিক্যাল গ্যাস প্রস্তুতকারী কাঁচামাল যেমন তরল অক্সিজেন, নাইট্রোজেনসহ বেশকিছু কাঁচামালের ওপর আরোপিত রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়। বাস্তবায়িত হলে কমবে ক্যানসারের ওষুধসহ জীবন রক্ষাকারী মেডিক্যাল গ্যাসগুলোর দাম।

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রস্তাবিত বাজেট পেশ অধিবেশনের বাজেট বক্তৃতায় এ প্রস্তাব রাখা হয়েছে   
 
বাজেট প্রস্তাবনায় জানানো হয়, বাংলাদেশে প্রস্তুত ওষুধের মান আন্তর্জাতিকভাবে প্রশংসিত এবং এটি সম্ভাবনাময় রপ্তানি খাত। ওষুধ শিল্পের ব্যবহৃত কাঁচামালে শুল্ক রেয়াত সুবিধায় আমদানির সুযোগ রয়েছে।

ক্যানসারের ওষুধ তৈরির বেশ কিছু উপকরণসহ ওষুধ শিল্পের ব্যবহৃত আরও কয়েকটি প্রয়োজনীয় কাঁচামালের ক্ষেত্রে এ রেয়াতি সুবিধা দেওয়ার প্রস্তাব করছি।

জীবন রক্ষাকারী মেডিকেল গ্যাস প্রস্তুতকারী শিল্পের কাঁচামাল লিকুইড অক্সিজেন, নাইট্রোজেন, অরগান ও কার্বন ডাই-অক্সাইডের ওপর বর্তমানে ২০ শতাংশ রেগুলেটরি ডিউটি আরোপিত রয়েছে। স্বল্পমূল্যে অসুস্থ গরিব রোগীদের কাছে মেডিকেল গ্যাস সহজলভ্য করার লক্ষ্যে এসব পণ্যের ওপর আরোপিত রেগুলেটরি ডিউটি ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করার প্রস্তাব করা হচ্ছে।

এবারের বাজেটের আকার ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা, যা জিডিপির ১৮ দশমিক ১ শতাংশ। এবারের বাজেটে পরিচালনসহ অন্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ২০ হাজার ৪৬৯ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
এমএএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa