ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বাজেট

আইসিটিতে বরাদ্দ ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪১ ঘণ্টা, জুন ১৪, ২০১৯
আইসিটিতে বরাদ্দ ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা গ্রাফিক্স ছবি

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে তথ্যপ্রযুক্তি বা আইসিটি খাতে ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা বরাদ্দের সুপারিশ করা হয়েছে। 

বৃহস্পতিবার (১৩ জুন) জাতীয় সংসদে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।  

‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ: সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শীর্ষক এ বাজেটের “ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রাঃ হালচিত্র ২০১৯” শিরোনামের বিভাগে আইসিটি খাতের বাজেটের বিস্তারিত তুলে ধরা হয়।

 

প্রস্তাবিত বাজেটে আইসিটি খাত সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মোট ১৫ হাজার ৭৭৩ কোটি টাকা বরাদ্দের সুপারিশ করেন অর্থমন্ত্রী। এর মধ্যে আইসিটি বিভাগের জন্য বরাদ্দের প্রস্তাব করা হয়েছে এক হাজার ৯২০ কোটি টাকা।  

গেল পাঁচ বছরের মধ্যে এবারের বরাদ্দই এ খাতের সর্বোচ্চ। এ বরাদ্দ প্রস্তাব ২০১৮-১৯ অর্থবছরের থেকে দুই হাজার ৬৬২ কোটি টাকা বেশি।  এ বরাদ্দ মোট জিডিপি’র প্রায় ০ দশমিক ৫৫ শতাংশ এবং ২০১৯-২০ অর্থবছরে প্রস্তাবিত জাতীয় বাজেটের প্রায় ৩ দশমিক ০১ শতাংশ।  

আইসিটি খাতে সব থেকে বেশি বরাদ্দের প্রস্তাব করা হয়েছে উন্নয়ন প্রকল্পে। উন্নয়ন খাতে বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে প্রায় ১৩ হাজার ৭৪ কোটি টাকা, যা বিগত পাঁচ বছরের মধ্যে ২ দশমিক ৭০ গুণ বেশি। গত অর্থবছরের তুলনায় উন্নয়ন প্রকল্পে দুই হাজার ১৭৬ কোটি টাকা বেশি বরাদ্দের সুপারিশ করা হয়েছে।  

তথ্যপ্রযুক্তিতে নির্ভরতা বাড়াতে, ব্লকচেইনের মতো প্রযুক্তিতে গবেষণায় এবং ডিজিটাল বাংলাদেশকে এগিয়ে নিতেই এ বরাদ্দ দেওয়া হয়েছে বলে বাজেট বক্তব্যে বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, জুন ১৩, ২০১৯
এসএইচএস/এসআরএস/এমইউএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa