ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বাজেট

দাম বাড়ছে বিড়ি-সিগারেট-জর্দ্দার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২২ ঘণ্টা, জুন ১১, ২০২০
দাম বাড়ছে বিড়ি-সিগারেট-জর্দ্দার

ঢাকা: প্রস্তাবিত ২০২০–২১ অর্থবছরের বাজেটে তামাকজাত পণ্যের ব্যবহার কমানো এবং রাজস্ব আয় বাড়াতে তামাক ও তামাকজাত পণ্যে সম্পূরক শুল্ক বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। একইসঙ্গে এসব পণ্যের দাম বাড়ানোরও প্রস্তাব করা হয়।

বৃহস্পতিবার (১১ জুন) জাতীয় সংসদে প্রস্তাবিত ২০২০–২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপনকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০২০–২১ অর্থবছরে প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, নিম্নস্তরের দশ শলাকার সিগারেটের দাম ৩৯ টাকা ও তদূর্ধ্ব এবং সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ ধার্যের প্রস্তাব করছি। এছাড়া মধ্যম স্তরের দশ শলাকার দাম ৬৩ টাকা ও তদূর্ধ্ব, উচ্চস্তরের দশ শলাকার দাম ১২৮ টাকা ও তদূর্ধ্ব এবং এই তিনটি স্তরের সম্পূরক শুল্ক ৬৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি।

এছাড়া যন্ত্রের সাহায্য ছাড়া হাতে তৈরি ফিল্টারবিহীন বিড়ির ২৫ শলাকার দাম ১৪ টাকা থেকে বাড়িয়ে ১৮ টাকা, বারো শলাকার দাম ৬.৭২ টাকা থেকে বাড়িয়ে ৯ টাকা ও আট শলাকার দাম ৪.৪৮ টাকা থেকে বাড়িয়ে ৬ টাকা এবং সম্পূরক শুল্ক ৩০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি। ফিল্টার সংযুক্ত বিড়ির বিশ শলাকার দাম ১৭ টাকা থেকে বাড়িয়ে ১৯ টাকা ও দশ শলাকার দাম ৮.৫০ টাকা থেকে বাড়িয়ে ১০ টাকা এবং সম্পূরক শুল্ক ৪০ শতাংশ অব্যাহত রাখার প্রস্তাব করছি।

প্রতি দশ গ্রাম জর্দ্দার দাম ৪০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ এবং প্রতি দশ গ্রাম গুলের দাম ২০ টাকা ও সম্পূরক শুল্ক ৫৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, জুন ১১, ২০২০
ইএআর/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।