ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

বেসামরিক বিমান ও পর্যটনে বরাদ্দ ৪০৩২ কোটি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, জুন ৩, ২০২১
বেসামরিক বিমান ও পর্যটনে বরাদ্দ ৪০৩২ কোটি

ঢাকা: ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য চার হাজার ৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। এ বরাদ্দ প্রস্তাব গত অর্থবছরে প্রস্তাবিত বরাদ্দ তিন হাজার ৬৮৮ কোটি টাকার চেয়ে ৩৪৪ কোটি টাকা বেশি।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ প্রস্তাবিত বাজেটে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য চার হাজার ৩২ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

এর আগে ২০২০-২১ অর্থবছরে এ মন্ত্রণালয়ের জন্য তিন হাজার ৬৮৮ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব করা হয়েছিল। সেই হিসেবে গত বছরের প্রস্তাবিত বরাদ্দের তুলনায় এবারের প্রস্তাবিত বরাদ্দ ৩৪৪ কোটি টাকা বেশি।

তবে সর্বশেষ অর্থবছরে সংশোধিত বাজেটে এ মন্ত্রণালয়ে বরাদ্দ দেওয়া হয়েছিল দুই হাজার ৯৮৪ কোটি টাকা। সেই হিসেবে গত বছরের সংশোধিত বাজেটের তুলনায় এবারের প্রস্তাবিত বাজেটে এক হাজার ৪৮ কোটি টাকা বেশি বরাদ্দ দেওয়ার হয়েছে। অর্থাৎ প্রায় ৩৫ শতাংশ বেশি অর্থ বরাদ্দ এবার প্রস্তাব করা হয়েছে।

এবারের প্রস্তাবিত বাজেটে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন খাতের জন্য আলাদা করে কোনো প্রণোদনা বরাদ্দ রাখা হয়নি। অথচ করোনাকালীন মোটা অংকের আর্থিক ক্ষতির সম্মুখীন হওয়া এ খাত সংশ্লিষ্টরা দীর্ঘদিন ধরে প্রণোদনার দাবি করে আসছিলেন।  

তবে ২৩টি প্রণোদনা প্যাকেজের আওতায় উপকারভোগীর সংখ্যা প্রকাশ করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। এ সারণীর ২ নম্বরে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরের প্রতিষ্ঠানসমূহের জন্য ওয়ার্কিং ক্যাপিটাল সুবিধা দেওয়া বাবদ ৪০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী। শিল্প ও সেবা খাতের যেসব প্রতিষ্ঠানের কার্যক্রম চলমান আছে তারা এ বরাদ্দ থেকে প্রণোদনা পাবেন।

আরও পড়ুন...
** বাজেটে ১০ লাখ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা
** সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ খাত
** তৃতীয় লিঙ্গের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ
** রূপপুর প্রকল্পে সাড়ে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ
** বাজেটে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার এডিপি
** যেসব পণ্যের দাম বাড়বে
** যেসব পণ্যের দাম কমছে
** দাম বাড়ছে সিগারেটের
** প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ
** ৫০০০০ টাকার বেশি বিল ব্যাংকিং চ্যানেলে না নিলে অতিরিক্ত উৎসে কর
** স্মার্ট ওয়াচ, কম্পিউটার ও যন্ত্রাংশ উৎপাদনে ভ্যাট অব্যাহতি
** ২ লাখ টাকার কম সঞ্চয়পত্রে টিআইএন লাগবে না
** দেশে মোবাইল ফোন উৎপাদন-সংযোজনে আরও ২ বছর ভ্যাট অব্যাহতি
** করোনা টেস্ট কিট, টিকা আমদানি ও উৎপাদনে কর অব্যাহতি

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জুন ০৩, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa