ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

উৎসে কর দিতে হবে ই-কমার্স প্ল্যাটফর্মকে

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জুন ৩, ২০২১
উৎসে কর দিতে হবে ই-কমার্স প্ল্যাটফর্মকে

ঢাকা: ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ই-কমার্স খাতকে উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ হিসেবে সংজ্ঞায়িত করার প্রস্তাব করা হয়েছে। এর ফলে ই-কমার্স খাতের জন্য নেতিবাচক প্রভাব দেখছেন খাত সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (৩ মার্চ) জাতীয় সংসদে দেশের ইতিহাসে সবচেয়ে বড় আকারের প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এই বাজেটে দেশব্যাপী কর জাল বিস্তারের অংশ হিসেবে ই-কমার্স প্ল্যাটফর্মকে উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ হিসেবে সংজ্ঞায়িত করার প্রস্তাব পেশ করেন তিনি। এর ফলে কোনো পণ্য বা সেবা ই-কমার্স প্ল্যাটফর্মে আসার সময় তার উৎস থেকে কর কেটে রাখবে সেই প্ল্যাটফর্ম।

আর্থিক অন্তর্ভুক্তি, অর্থনীতির আনুষ্ঠানিকীকরণ ও করনেট তথা কর জাল সম্প্রসারণকে জাতীয় অর্থনীতির জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয় বলে অভিহিত করেন অর্থমন্ত্রী। এ লক্ষ্যে পাঁচটি প্রস্তাব পেশ করেন আ হ ম মুস্তফা কামাল, যার একটি হচ্ছে ই-কমার্সকে উৎসে কর কর্তনকারী কর্তৃপক্ষ হিসেবে ঘোষণা।

এ বিষয়ে ব্যাখ্যা দিয়ে ই-কমার্স ব্যবসায়ীদের সংগঠন ই-ক্যাবের পরিচালক আসিফ আহনাফ বাংলানিউজকে বলেন, এর ফলে ই-কমার্স প্ল্যাটফর্মগুলোর জন্য প্রতিবন্ধকতা আরও বেড়ে গেলো। আগে আমরা যে কমিশন নিতাম শুধু সেটার ওপর কর দিতাম। এখন একটা পণ্য বা সেবা আমরা যে সোর্স থেকে নিচ্ছি সেই সোর্সের উপরেও কর কেটে রাখতে হবে।

উদাহরণ দিয়ে আসিফ বলেন, ধরেন আপনি একটি খাবার ডেলিভারি প্রতিষ্ঠান থেকে খাবার কিনবেন। মনে করুন, ওই প্ল্যাটফর্ম খাবার প্রস্তুতকারীর থেকে ২০০ টাকায় খাবার নিয়ে ৫০ টাকা নিজের কমিশন রেখে ২৫০ টাকায় আপনার কাছে খাবার পৌঁছায়। এখন আমরা আগে শুধু আমাদের এই কমিশন ৫০ টাকার ওপর কর দিতাম। এখন ২০০ টাকার ওপর কর দিতে হবে। এ ক্ষেত্রে পণ্য বা সেবার যে উৎস সেই উৎসের ওপর যে হারে কর প্রযোজ্য সেই হারে কর কেটে রেখে আমাদের সরকারের কাছে জমা দিতে হবে। মনে করেন, ওই খাবারের ওপর ১৫ শতাংশ হারে কর আসে। তাহলে খাবার প্রস্তুতকারকের ওপর আরও ৩০ টাকা কর আসে। কিন্তু বাস্তবতা হচ্ছে, তিনি এই কর দিতে চান না। ফলে ই-কমার্সগুলোকেই এই কর দিতে হবে। এখনও বাসাবাড়িতে অনেক উৎপাদক আছেন যাদের বেশিরভাগই নারী এবং অনানুষ্ঠানিক শ্রম বাজারের অন্তর্গত। তিনি তো কর দিতে চাইবেন না। কর দিলেও তিনি তখন তার পণ্য বা সেবার দাম বাড়িয়ে দেবে। ফলে এর নেতিবাচক প্রভাব পড়বে ই-কমার্স খাতের ওপর।

অন্যদিকে এই বাজেটকে সাধুবাদ জানিয়েছেন দেশের অন্যতম শীর্ষ ই-কমার্স মার্কেটপ্লেস ইভ্যালি ডট কম ডট বিডির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মোহাম্মদ রাসেল।

দেশীয় এই উদ্যোগটির ব্যবস্থাপনা পরিচালক রাসেল বলেন, এই বাজেটে ডিজিটালাইজেশনের জন্য সহায়ক এমন বেশকিছু বিষয় প্রস্তাব করা হয়েছে। আমি এটিকে সাধুবাদ জানাই। আমি বিশ্বাস করি অর্থনীতিকে ডিজিটালাইজ করা গেলে ভবিষ্যতে এটি যথার্থ লেনদেনের ওপর থেকে কর আয়ের আরও সুযোগ এনে দেবে।

তবে দেশে ই-কমার্স ব্যবসার প্রসার ঘটাতে প্রায় পাঁচ হাজার উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হবে বলে সংসদে জানান অর্থমন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশে ই-কমার্স ব্যবসার প্রসার ঘটাতে এবং ই-কমার্স খাতে উদ্যোক্তা তৈরির মাধ্যমে অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে ‘ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো’ শীর্ষক প্রকল্প নেওয়া হয়েছে। এই প্রকল্পের উদ্দশ্য হলো ই-কমার্স বিষয়ে নতুন উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়ন এবং দেশের গ্রামীণ অর্থনীতিকে ই-কমার্স বিষয়ক ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা সৃষ্টি করা। এর আওতায় পাঁচ হাজার নতুন উদ্যোক্তাকে ই-কমার্স বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হবে। ইতোমধ্যে প্রায় তিন হাজার ৫০০ উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এছাড়া, নারীর ক্ষমতায়নের লক্ষ্যে বাংলাদেশ রিজিওনাল কানেকটিভিটি প্রকল্পের আওতায় কার্যক্রম নেওয়া হয়েছে, যার মাধ্যমে মহিলা উদ্যোক্তাদের কাট-ফ্লাওয়ার, অ্যাগ্রো-প্রসেসিং ও আইসিটি স্কিল বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

আরও পড়ুন:
করমুক্ত থাকছে ইন্টারনেট সেবা-ফ্রিল্যান্সারদের আয়
স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিলে ১০০ কোটি টাকা বরাদ্দ
বাজেটে ভর্তুকি-প্রণোদনা ৩৫ হাজার ১৩৬ কোটি টাকা
রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা
সিমেন্টের কাঁচামাল আমদানিতে কর কমছে
সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ খাত
তৃতীয় লিঙ্গের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ
রূপপুর প্রকল্পে সাড়ে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ
বাজেটে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার এডিপি
যেসব পণ্যের দাম বাড়বে
যেসব পণ্যের দাম কমছে
দাম বাড়ছে সিগারেটের
প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ
৫০০০০ টাকার বেশি বিল ব্যাংকিং চ্যানেলে না নিলে অতিরিক্ত উৎসে কর
স্মার্ট ওয়াচ, কম্পিউটার ও যন্ত্রাংশ উৎপাদনে ভ্যাট অব্যাহতি
২ লাখ টাকার কম সঞ্চয়পত্রে টিআইএন লাগবে না
দেশে মোবাইল ফোন উৎপাদন-সংযোজনে আরও ২ বছর ভ্যাট অব্যাহতি
করোনা টেস্ট কিট, টিকা আমদানি ও উৎপাদনে কর অব্যাহতি
বাজেটে ১০ লাখ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা

রড-সিমেন্টসহ কমবে নির্মাণসামগ্রীর দাম
বাজেটে ৬ মেট্রোরেলে শক্তিশালী নেটওয়ার্ক গড়ার প্রত্যাশা
বাজেটে দুদকের বরাদ্দ বাড়ছে

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, জুন ০৩, ২০২১
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa