ঢাকা, রবিবার, ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩

বাজেট

শ্রমিক ছাঁটাই-কর্মহীনতা রোধে বাজেটে একাধিক প্রণোদনা প্যাকেজ

স্টাফ করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৯ ঘণ্টা, জুন ৩, ২০২১
শ্রমিক ছাঁটাই-কর্মহীনতা রোধে বাজেটে একাধিক প্রণোদনা প্যাকেজ

ঢাকা: প্রস্তাবিত বাজেটে দেশের উৎপাদনশীলতা ধরে রাখতে শ্রমিকের কর্মপরিবেশ উন্নয়ন, শিশুশ্রম নির্মূল এবং শ্রমিক ছাঁটাই ও কর্মহীনতা রোধে একাধিক প্রণোদনা প্যাকেজ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল একথা জানান।

 

করোনা ভাইরাস সংক্রমণের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদে তৃতীয়বারের মতো বাজেট উত্থাপন করেন তিনি।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মহামারির সময় শ্রমিকদের উৎপাদনশীলতা বজায় রাখতে স্বাস্থ্যবিধি মেনে দেশের অধিকাংশ কালকারখানা চালু রেখে শ্রমিকদের বেতন-ভাতা সময়মতো পরিশোধ করা হয়েছে এবং শ্রমিক ছাঁটাই ও শ্রমিকের কর্মহীনতা রোধে একাধিক প্রণোদনা প্যাকেজ নেওয়া হয়েছে। একই সঙ্গে শ্রমিকের কল্যাণ নিশ্চিতকরণ, রপ্তানিমুখী ও অন্যান্য শিল্প-কারখানার কর্মপরিবেশ উন্নয়ন, শিশুশ্রম নির্মূলকরণ এবং নারী শ্রমিকের কর্মসংস্থান নিশ্চিত করতে আমাদের কার্যক্রম আগামীতে আরও জোরদার করা হবে।

তিনি বলেন, শিল্প কারখানায় কর্মরত শ্রমিকদের কল্যাণ সাধন ও কর্মপরিবেশ উন্নয়ন সরকারের কর্মসংস্থান পরিকল্পনার অবিচ্ছেদ্য অংশ। করোনা মহামারির সংক্রমণের প্রভাবে সৃষ্ট শ্রম পরিস্থিতি স্বাভাবিক রাখতে এবং চলমান শিল্পপ্রতিষ্ঠানে কর্মরত শ্রমিক কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে মাঠ পর্যায়ের কর্মকর্তা ও সংশ্লিষ্ট এলাকার মালিক-শ্রমিক প্রতিনিধির সমন্বয়ে ২৩টি ক্রাইসিস ম্যানেজমেন্ট কমিটি গঠন করা হয়েছে। দেশের ৬৪ জেলায়ই এই কমিটিকে দায়িত্ব দেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, ক্রমবর্ধমান শিল্পায়নের ক্ষেত্রে বহুমুখী শ্রমের চাহিদা পূরণ ও উৎপাদনশীলতা বাড়ানোর মাধ্যমে শ্রমিকের জীবনমানের উন্নয়ন ঘটানোর লক্ষ্যে সরকার দক্ষতার উন্নয়নের উপর বিশেষ গুরুত্ব দিচ্ছে। শিল্পখাতের চাহিদাভিত্তিক অন্তর্ভুক্তিমূলক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে সরকার স্কিলস ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম বাস্তবায়ন করছে, যার মাধ্যমে ২০২৪ সালের মধ্যে ৮ লাখ ৪১ হাজার ৬৮০ জনকে ১১টি অগ্রাধিকারভুক্ত শিল্প ও সেবাখাতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দেওয়া হবে।

এছাড়া দক্ষতা উন্নয়ন কার্যক্রমকে গতিশীল করতে দেশের ২৮টি মন্ত্রণালয়ের অধীনে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রমের সমন্বয় সাধনের জন্য জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ কাজ করছে।

আরও পড়ুন:
করমুক্ত থাকছে ইন্টারনেট সেবা-ফ্রিল্যান্সারদের আয়
স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিলে ১০০ কোটি টাকা বরাদ্দ
বাজেটে ভর্তুকি-প্রণোদনা ৩৫ হাজার ১৩৬ কোটি টাকা
রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৮৯ হাজার কোটি টাকা
সিমেন্টের কাঁচামাল আমদানিতে কর কমছে
সর্বোচ্চ বরাদ্দ পাচ্ছে পরিবহন ও যোগাযোগ খাত
তৃতীয় লিঙ্গের করমুক্ত আয়সীমা সাড়ে ৩ লাখ
রূপপুর প্রকল্পে সাড়ে ১৮ হাজার কোটি টাকা বরাদ্দ
বাজেটে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকার এডিপি
যেসব পণ্যের দাম বাড়বে
যেসব পণ্যের দাম কমছে
দাম বাড়ছে সিগারেটের
প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ৭ দশমিক ২ শতাংশ
৫০০০০ টাকার বেশি বিল ব্যাংকিং চ্যানেলে না নিলে অতিরিক্ত উৎসে কর
স্মার্ট ওয়াচ, কম্পিউটার ও যন্ত্রাংশ উৎপাদনে ভ্যাট অব্যাহতি
২ লাখ টাকার কম সঞ্চয়পত্রে টিআইএন লাগবে না
দেশে মোবাইল ফোন উৎপাদন-সংযোজনে আরও ২ বছর ভ্যাট অব্যাহতি
করোনা টেস্ট কিট, টিকা আমদানি ও উৎপাদনে কর অব্যাহতি
বাজেটে ১০ লাখ কর্মসংস্থানের লক্ষ্যমাত্রা

রড-সিমেন্টসহ কমবে নির্মাণসামগ্রীর দাম
বাজেটে ৬ মেট্রোরেলে শক্তিশালী নেটওয়ার্ক গড়ার প্রত্যাশা
বাজেটে দুদকের বরাদ্দ বাড়ছে

বাংলাদেশ সময়: ২০৫৪ ঘণ্টা, জুন ০৩, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa