ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৬ সেপ্টেম্বর ২০২২, ২৮ সফর ১৪৪৪

বাজেট

বাজেটে বাড়বে গাড়ির দাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, জুন ৯, ২০২২
বাজেটে বাড়বে গাড়ির দাম

ঢাকা: প্রস্তাবিত বাজেটে নতুন, সংযোজিত এবং হাইব্রিড সব ধরনের গাড়ির সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে। এর ফলে গাড়ির দাম বাড়বে।

বৃহস্পতিবার (৯ জুন) বিকেল তিনটায় জাতীয় সংসদে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উত্থাপন শুরু করেন।  

আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের নাম দেওয়া হয়েছে ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’।

এবারের প্রস্তাবিত বাজেট অনুযায়ী: ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক বাড়িয়ে ২৫০ শতাংশ করা হয়েছে, আগে যা ছিল ২০০ শতাংশ। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক বাড়িয়ে ৫০০ শতাংশ করা হয়েছে, যা আগে ছিল ৩৫০ শতাংশ।

তবে ৪০০০ সিসির ঊর্ধ্বের গাড়ির সম্পূরক শুল্ক আগের ৫০০ শতাংশই রাখা হয়েছে।

এছাড়া দেশে এনে যেসব গাড়ি সংযোজন করা হয় সেসব গাড়ির দামও বাড়বে। সংযোজিত গাড়ির মধ্যে ২০০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ১০০ থেকে বাড়িয়ে ১৫০ শতাংশ করা হয়েছে। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ৫০ শতাংশ বাড়িয়ে ৩৫০ শতাংশ করা হয়েছে।

নতুন ৪০০০ সিসির ঊর্ধ্বের গাড়িতে না বাড়ালেও সংযোজিত গাড়ির ক্ষেত্রে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে ১৫০ শতাংশ। এ ক্ষেত্রে সম্পূরক শুল্ক আগের ৩৫০ থেকে বেড়ে ৫০০ শতাংশ হয়েছে।

সম্পূরক শুল্ক বেড়েছে হাইব্রিড গাড়িরও। এর মধ্যে ২০০১ সিসি থেকে ২৫০০ সিসি পর্যন্ত হাইব্রিড গাড়ির শুল্ক ৪৫ থেকে বাড়িয়ে ৬০ শতাংশ করা হয়েছে। ২৫০১ সিসি থেকে ৩০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ৬০ থেকে বেড়ে হয়েছে ১০০ শতাংশ। ৩০০১ সিসি থেকে ৪০০০ সিসি পর্যন্ত গাড়ির সম্পূরক শুল্ক ১০০ থেকে ১৫০ শতাংশ হয়েছে। ৪০০০ সিসির ঊর্ধ্বের হাইব্রিড গাড়ির সম্পূরক শুল্ক ৩০০ থেকে ৩৫০ শতাংশ হয়েছে।  

উল্লেখ্য, এবারের বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এমকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa