ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

বাজেট

খেলাপি ঋণের ওপর কর আরোপের প্রস্তাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, জুন ৯, ২০২২
খেলাপি ঋণের ওপর কর আরোপের প্রস্তাব

ঢাকা: আর্থিক খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে খেলাপি ঋণের ওপর কর আরোপের ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (০৯ জুন) জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের জন্য ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে উত্থাপিত বাজেট বক্তৃতায় তিনি এ ঘোষণা দেন।

অর্থমন্ত্রী বাজেটে ব্যক্তি করদাতা ছাড়া প্রাতিষ্ঠানিক করদাতাদের খেলাপি ঋণ মওকুফ করা হলে তা করযোগ্য আয় হিসেবে গণ্য করার প্রস্তাব করেন।

তিনি বলেন, মন্দ ঋণের প্রবণতা হ্রাস করতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এ বিধান কার্যকর হলে মওকুফ করা খেলাপি ঋণের ওপর প্রতিষ্ঠানকে করপোরেট কর দিতে হবে।

কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান ব্যাংক থেকে ঋণ নিয়ে পরিশোধ করতে না পেরে খেলাপি হলেন। বর্তমানে আয়কর রিটার্নে সেই ঋণের সুদকে ব্যয় হিসেবে দেখানোর সুযোগ রয়েছে। তবে প্রতিষ্ঠানের ক্ষেত্রে এ সুযোগ আর থাকছে না। প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে ব্যাংক খেলাপি ঋণ বা ঋণের সুদ মাফ করলেও সেই ঋণ বা সুদকে ব্যয়ের পরিবর্তে প্রতিষ্ঠানের আয় হিসেবে গণ্য করা হবে এবং সেই ঋণ বা সুদের ওপর করপোরেট কর দিতে হবে।

তবে বর্তমানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠানের খেলাপি ঋণ মওকুফ করলে তা করমুক্ত রয়েছে।

২০২২-২৩ অর্থবছরের জন্য ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এবারের বাজেটের আকার জিডিপির ১৫ দশমিক ২ শতাংশ।

পরিচালনসহ অন্যান্য খাতে মোট ৪ লাখ ৩১ হাজার ৯৯৮ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুন ০৯, ২০২২
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa