ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

ক্যারিয়ার

যে দুই বিসিএসকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে পিএসসি

ক্যারিয়ার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৮ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
যে দুই বিসিএসকে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে পিএসসি

ঢাকা: বিসিএসের ফল দেওয়ার জন্য সর্বাধিক গুরুত্ব দিয়ে দুটি বিসিএসকে প্রধান্য দিচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এই দুই বিসিএস হচ্ছে ৪৪ ও ৪৫তম বিসিএস।

 

সম্প্রতি পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।  

তিনি বলেন, ৪৪ ও ৪৫তম বিসিএসকে গুরুত্ব দিয়ে কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। দুই বিসিএস শেষ পর্যায়ে এখন। ৪৪তম বিসিএসের ভাইভা শুরু হয়েছে আর ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখা চলছে। আমরা বিশেষ মনোযোগ দিয়ে দুই বিসিএসের কাজ এগিয়ে নিচ্ছি।

ইতোমধ্যে ৪৪তম বিসিএসের ভাইভা পরীক্ষার তারিখ ও ভাইভার সিডিউল প্রকাশ করেছে পিএসসি। ভাইভা শুরু হয়েছে গত ৮ মে। উত্তীর্ণ ১১ হাজার ৭৩২ জন প্রার্থীর মৌখিক পরীক্ষা চলছে।  

সূত্র জানায়,প্রথমে সাধারণ ক্যাডারের প্রার্থীদের ভাইভা নেওয়া হচ্ছে। এখন প্রতিদিন ৯০ জন করে প্রার্থীর ভাইভা হচ্ছে। আগামী ৯ জুলাই থেকে প্রতিদিন ১৮০ জন প্রার্থীর ভাইভা নেবে পিএসসি, চলবে ৩১ জুলাই পর্যন্ত।

৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৭১০ জন কর্মকর্তা নেওয়া হবে। এর মধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০ জন, পুলিশ ক্যাডারে ৫০, পররাষ্ট্র ক্যাডারে ১০, আনসার ক্যাডারে ১৪, নিরীক্ষা ও হিসাবে ৩০, কর ক্যাডারে ১১, সমবায়ে ৮, রেলওয়ে পরিবহন ও বাণিজ্যিকে ৭, তথ্যে ১০, ডাকে ২৩, বাণিজ্যে ৬, পরিবার পরিকল্পনায় ২৭, খাদ্যে ৩, টেকনিক্যাল ক্যাডারে ৪৮৫ ও শিক্ষা ক্যাডারে ৭৭৬ জন নেওয়া হবে।

অন্য দিকে, ৪৫তম বিসিএসের লিখিত পরীক্ষার খাতা দেখা শেষ করেছে প্রথম পরীক্ষক। সেগুলো পরীক্ষা করে তা দ্বিতীয় পরীক্ষকের কাছে পাঠানো শুরু করেছে পিএসসি।  

জানা গেছে, ৪৫তম বিসিএসের মাধ্যমে মোট ২ হাজার ৩০৯ জন ক্যাডার নেওয়া হবে। নন-ক্যাডারে নেওয়া হবে ১ হাজার ২২ জন। ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪ ও প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, জুন ২৪, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।