ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ক্যারিয়ার

চীনে চাকরির তালিকায় রাজশাহীর শতাধিক গ্র্যাজুয়েট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৯
চীনে চাকরির তালিকায় রাজশাহীর শতাধিক গ্র্যাজুয়েট

রাজশাহী: চাকরিপ্রার্থীদের  বিপুল উৎসাহের মধ্য দিয়ে রাজশাহীতে অনুষ্ঠিত হলো অভিবাসী চাকরি মেলা।

শনিবার (১৬ নভেম্বর) দিনব্যাপী আয়োজিত এই মেলায় চীনা ডেলিগেটদের উপস্থিতিতে সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে জিয়াংশি প্রদেশের শিল্প এলাকা নামচাং শহরের ওফিলম কোম্পানিতে চাকরির জন্য যাচাই-বাছাই করা হয়। এতে রাজশাহী অঞ্চলের প্রায় শতাধিক গ্র্যাজুয়েট চাকরির জন্য প্রাথমিকভাবে চূড়ান্ত হয়েছেন।

চীনে শিক্ষিত ও দক্ষ জনশক্তি পাঠানোর লক্ষ্যে সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সি সাইক ওভারসিজের উদ্যোগে শনিবার দিনব্যাপী এ চাকরি মেলা অনুষ্ঠিত হয়।

বেলা ১১টায় রাজশাহী কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) অনুষ্ঠিত এ মেলায় প্রধান অতিথি ছিলেন অভিবাসন ও উন্নয়ন বিষয়ক সংসদীয় ককাসের চেয়ারম্যান ইসরাফিল আলম।

স্বাগত বক্তব্য দেন সাইক ওভারসিজ ও সাইক গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সোহেলী ইয়াছমিন।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান আবু হাসনাত মো. ইয়াহিয়ার সভাপতিত্বে এ মেলায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- জেলা স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক পারভেজ রায়হান, রাজশাহী বরেন্দ্র গবেষণা যাদুঘরের পরিচালক প্রফেসর ড. আলী রেজা মো. আব্দুল মজিদ, রাজশাহী মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ নাজমুল হক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক আব্দুল হান্নান, চীনা প্রতিনিধি লু চ্যাংহ্যাং জ্যাকি, সাইক গ্রুপের উপদেষ্টা প্রকৌশলী শামস উজ জামান, সাইক ওভারসীজ-এর পরিচালক নুরনবী সিদ্দিক সুইন প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালন করেন প্রতিষ্ঠানটির প্রশাসনিক কর্মকর্তা এরশাদুল বারী।

প্রধান অতিথির বক্তৃতায় ইসরাফিল আলম বলেন, নিরাপদ অভিবাসন ও কর্মসংস্থানের জন্য সাইক ওভারসিজের কার্যক্রম প্রশংসার দাবি রাখে।

২০১৭ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে যারা স্নাতক ডিগ্রি বা সমমানের পরীক্ষায় পাস করেছেন তারা দেশটিতে চাকরি নিয়ে যাওয়ার জন্য মেলায় সরাসরি সিভি জমা দিয়ে ইন্টারভিউতে অংশ নেন। এদের মধ্য থেকে প্রায় শতাধিক চাকরীপ্রার্থীকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। চীনের জিয়াংশি প্রদেশের ২টি কারখানার জন্য অপারেটর হিসেবে যাওয়ার সুযোগ পাচ্ছেন এসব গ্র্যাজুয়েট। পর্যায়ক্রমে দেশের বিভিন্ন জেলায় এমন মেলা আয়োজনের মাধ্যমে গ্র্যাজুয়েটদের বাছাই করা হবে। সেখানে উন্নত পরিবেশে থাকা-খাওয়া, মেডিক্যাল, ইন্স্যুরেন্সসহ লোকাল ট্রান্সপোর্ট কোম্পানি বহন করবে।

আয়োজন সম্পর্কে সাইক ওভারসিজের পরিচালক নূরনবী সিদ্দিক সুইন জানান, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় রাজশাহীসহ জেলায় জেলায় ‘সাইক ওভারসিজ’ (আরএল ১৬৮৪)-কে চাকরি মেলা আয়োজন করার অনুমতি দিয়েছে। এছাড়া জেলা প্রশাসন, টিটিসি ও জেলা জনশক্তি অফিস সার্বিক সহযোগিতা করছে। দেশের শিক্ষিত ও দক্ষ জনশক্তির বড় একটি অংশকে দেশের বাইরে সম্মানজনক কাজে পাঠানোর জন্য তারা কাজ করছেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৯
এসএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad