ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

জালালাবাদ সেনানিবাসে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক অনুশীলন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
জালালাবাদ সেনানিবাসে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক অনুশীলন

সিলেট: সিলেটে সাত দিনব্যাপী ‘ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড এক্সচেঞ্জ-২০১৬ (ড্রি)’ শীর্ষক অনুশীলন শুরু হয়েছে।  

সোমবার (২৬ সেপ্টেম্বর) দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রাণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ এবং যুক্তরাষ্ট্র সেনাবাহিনীর যৌথ উদ্যোগে জালালাবাদ সেনানিবাসে সপ্তাহ ব্যাপী এই বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনের উদ্বোধন করা হয়।

 

২৬ থেকে ২৮ সেপ্টেম্বর জালালাবাদ সেনানিবাসে প্রথম পর্ব এবং ০৩ অক্টোবর থেকে ০৬ অক্টোবর পর্যন্ত আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে।  

সিলেট ছাড়াও ঢাকা ও চট্রগ্রামে একযোগে এই বহুজাতিক দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলনের আয়োজন করা হয়েছে। সিলেট বিভাগে ১৭ পদাতিক ডিভিশন এবং সিলেট সিটি করপোরেশন যৌথভাবে এই অনুশীলন আয়োজন করেছে।

সিলেটে প্রথম পর্বের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জিওসি সদর দফতর ১৭ পদাতিক ডিভিশন এবং এরিয়া কমান্ডার (সিলেট এরিয়া) মেজর জেনারেল আনোয়ারুল মোমেন পিএসসি।  

উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন- দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালযের যুগ্ম সচিব ড. অরবিন্দু শেখর, ড্রি অনুশীলন সিলেট-এর তত্ত্বাবধায়ক ৩৬০ ব্রিগেডের অধিনায়ক ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল কাইয়ুম মোল্লা, সিলেট সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এনামুল হাবীব ও ৩৩ বি-এর অধিনায়ক লে. কর্নেল সাজ্জাদ সারোয়ার।  

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটে আয়োজিত অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যরা ছাড়াও সিটি করপোরেশনের কাউন্সিলর ও কর্মকর্তা, বিভিন্ন সরকারি-বেসরকারি ও জাতিসংঘ অফিস, দেশি-বিদেশি ১শটি সংস্থার প্রায় এক হাজার প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, চীন, মায়ানমার, মালদ্বীপ, শ্রীলংকা, নেপাল ও ভারতের প্রায় ৪৫ জন প্রতিনিধি এতে অংশ নিচ্ছেন।

এই যৌথ অনুশীলনের মাধ্যমে ভ‍ূমিকম্প দুর্যোগ ব্যবস্থাপনায় সক্ষমতা বাড়ানো, অনুশীলনে অংশ নেওয়া সহযোগী সংস্থার কর্মপদ্ধতির সমন্বয়, পারস্পরিক ধারণা বাড়ানো, বিভিন্ন আবশ্যকীয় পরিকল্পনা প্রণয়ন, উদ্ধার, চিকিৎসা ইত্যাদি পরিচালনা ও অনুশীলন করা হবে।  

এছাড়াও বিভিন্ন দলে বিভক্ত হয়ে পরিকল্পনা প্রণয়ন এবং বিভিন্ন সমন্বয় কেন্দ্র স্থাপনের মাধ্যমে প্রকৃত দুর্যোগ মোকাবেলার মতো গুরুত্বপূর্ণ বিষয়াদি অনুশীলন করা হবে।  

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এনইউ/এসআরএস/এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ