ঢাকা, বৃহস্পতিবার, ৩১ শ্রাবণ ১৪৩১, ১৫ আগস্ট ২০২৪, ০৯ সফর ১৪৪৬

জাতীয়

১৬ বছর ধরে লাল ফিতায় বন্দি বিটিভির সিলেট কেন্দ্র

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১১
১৬ বছর ধরে লাল ফিতায় বন্দি বিটিভির সিলেট কেন্দ্র

সিলেট: ১৬ বছর ধরে লাল ফিতায় বন্দি বাংলাদেশ টেলিভিশনের(বিটিভি) সিলেট কেন্দ্র। ১৯৯৫ সালে তৎকালীন সরকার সিলেটে পূর্ণাঙ্গ স্টেশন চালুর উদ্যোগ নিলেও আজ পর্যন্ত তা আলোর মুখ দেখেনি।

ভিত্তিপ্রস্তর স্থাপন ছাড়া কিছুই করা হয়নি। এরপর প্রতিটি সরকার নির্বাচনী বৈতরণীতে টিভি কেন্দ্র স্থাপনের প্রতিশ্রুতি দিলেও উপেক্ষিত থেকেছে সিলেটের সংস্কৃতিমনা মানুষের প্রাণের এ দাবি।

জানা গেছে, ৯০ এর পরববর্তী তৎকালীন বিএনপি সরকার সাংস্কৃতিক দিক দিয়ে সমৃদ্ধ সিলেট ও চট্রগ্রামে বাংলাদেশ টেলিভিশনের পূণাঙ্গ আঞ্চলিক কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেয়। চট্রগ্রামে অনেক আগেই তা বাস্তবায়িত হলেও সিলেটের প্রকল্পটি রয়েছে হিমাগারে।
 
বিটিভি সূত্রে জানা গেছে, সিলেট অঞ্চলের বৈচিত্রময় সংস্কৃতি, কৃষ্টি দেশবাসীর কাছে তুলে ধরতে ১৯৯৫ সালে সরকারের পঞ্চম বার্ষিকী পরিকল্পনার অধীনে সিলেটে পূর্ণাঙ্গ টিভি কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়।

ঐ বছরের ১৫ ডিসেম্বর তৎকালীন অর্থমন্ত্রী এম সাইফুর রহমান টিলাগড়ে বাংলাদেশ বেতারের প্রেরণ কেন্দ্রের জায়গায় পূর্ণাঙ্গ টিভি স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্পন্ন এই স্টেশন স্থাপনে সরকার বরাদ্দ দিয়েছিল ২৭ কোটি টাকা। কিন্তু দীর্ঘদিন অতিবাহিত হলেও সিকি পরিমাণও কাজ হয়নি কেন্দ্রটির। বরাদ্দকৃত ২৭ কোটি টাকার হদিস জানেন না কেউ। এক যুগেরও বেশি সময়ে এখন উচূ ঘাসের আড়ালে পড়ে গেছে ভিত্তিপ্রস্তরটি।

জানা গেছে, তৎকালীন সময়ে পরিকল্পনাধীন  প্রকল্পের মধ্যে ছিল ১৫০ বর্গমিটার আয়তনের একটি স্টুডিও নির্মাণ,  ১২০ মিটার উঁচু টাওয়ার, ৩ টি পৃথক টিএন্ডটি ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন সিস্টেম, বহিঃদৃশ্য ধারণের জন্য ৩ টি সম্পাদনা স্টুডিও, মাইক্রোওয়েভ যোগযোগ কেন্দ্র, যন্ত্রপাতি, ডরমিটরি, বিদ্যুৎ সাবস্টেশন এবং পুলিশ ব্যরাক নির্মাণ।
এসব কিছু নির্ধারণের পরও অজানা কারণে বাদ পড়ে যায় সকল উদ্যোগ। সরকার আসে সরকার যায়। এই আসা-যাওয়ার মধ্যেই কেটে গেছে ১৬ বছর।

এদিকে ২০০৮ সালের জাতীয় নির্বাচনের আগে বর্তমান অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত সিলেটে বাংলাদেশ টেলিভিশনের আঞ্চলিক কেন্দ্র স্থাপনের প্রতিশ্রুতি দেন।   কিন্তু অর্থমন্ত্রী হওয়া পরে সরকারের আড়াই বছর মেয়াদ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত সিলেটে টিভি কেন্দ্র স্থাপনের উদ্যোগ নেওয়া হয়নি।

সিলেটে টিভি কেন্দ্র স্থাপনের ব্যাপারে সংশ্লিষ্ট একজন সিনিয়র কর্মকর্তা জানান, ১৯৯৫ সালে যে বাংলাদেশ বেতারের যে জাযগার ওপর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছিল, বিটিভি এখনো জায়গাটি পায়নি।

তিনি আরও জানান, জায়গাটি বিটিভির নামে নেওয়ার প্রচেষ্টা চলছে। নিজস্ব জমি পাওয়ার পর টিভি কেন্দ্র স্থাপনের কাজ শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ