ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

তথ্যপ্রযুক্তি

ব্লকচেইন অলিম্পিয়াড বিজয়ীদের পলকের অভিনন্দন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০-০৭-০৬ ১০:০৮:৫১ পিএম
ব্লকচেইন অলিম্পিয়াড বিজয়ীদের পলকের অভিনন্দন পদক পাওয়া দলের সদস্যদের অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা: আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২০ প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে বিজয়ী হয়েছে দু’টি দল। এ প্রতিযোগিতায় প্রথমবারের মতো এমন পদক পাওয়া দলের সদস্যদের অভিনন্দন জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার (৬ জুলাই) এক অনলাইন ভিডিও কনফারেন্সে বিজয়ীদের এ শুভেচ্ছা ও অভিনন্দন জানান তিনি। করোনা ভাইরাস পরিস্থিতির কারণে এবার অনলাইনে আয়োজিত হয় প্রতিযোগিতার আসর।

প্রতিযোগিতার ছয়টি পুরস্কারের মধ্যে দু’টি পায় বাংলাদেশ থেকে অংশ নেওয়া দল ‘ডিইউ নিমবাস’ এবং ‘ডিজিটাল ইনোভেশন’।

বিজয়ীদের অভিনন্দন জানিয়ে আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, ‘সরকার যখন দেশের মেধাবী শিক্ষার্থী, তরুণ-তরুণীদের ব্লকচেইন, কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডাটা অ্যানালাইসিস, মেশিন লার্নিংয়ের মতো ফ্রন্টিয়ার (অত্যাধুনিক) প্রযুক্তিতে দক্ষ হতে উৎসাহিত করছে তখন ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নিয়ে বাংলাদেশের দু’টি আন্তর্জাতিক পুরস্কার অর্জন আমাদের জন্য অত্যন্ত উৎসাহব্যঞ্জক একটি খবর। ফ্রন্টিয়ার প্রযুক্তির আবির্ভাবে পরিবর্তন ঘটছে অত্যন্ত দ্রুত। বাংলাদেশ যে এ পরিবর্তনের সঙ্গে খাপ খাইয়ে নেবে তার প্রমাণ রেখেছে আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশ নেওয়া ১২টি দল। ’

তিনি বলেন, ‘চতুর্থ শিল্প বিপ্লবের সম্ভাবনাকে কাজে লাগিয়ে প্রধানমন্ত্রীর ভিশন-২০২১ ও ২০৪১ এর লক্ষ্য অর্জন করার জন্য বাংলাদেশ আগেভাগেই ফ্রন্টিয়ার টেকনোলজির ব্যবহার করতে চায়। এজন্য ডিজিটাল বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের পরামর্শে আইসিটি বিভাগ থেকে অত্যাধুনিক প্রযুক্তির প্রশিক্ষণ কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি ফ্রন্টিয়ার টেকনোলজির প্রশিক্ষণ চলমান রয়েছে। ’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের (বিসিওএলবিডি) আহ্বায়ক বুয়েটের অধ্যাপক ড. কায়কোবাদ, বিসিওএলবিডির সমন্বয়ক ও টেকনোহ্যাভেন কোম্পানি লিমিটেডের সিইও হাবিবুল্লাহ এন করিম, অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল, এলআইসিটি প্রকল্প পরিচালক মো. রেজাউল করিম।

এর আগে রোববার (৫ জুলাই) প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠান হয়। হংকং ব্লকচেইন অলিম্পিয়াডের সভাপতি ড. লরেন্স মা আইবিসিওএল-২০২০ বেস্ট প্রোটোটাইপ অ্যাওয়ার্ড অর্জনকারী হিসেবে বাংলাদেশের ডিইউ নিমবাস দলের নাম ঘোষণা করেন। আর আইবিসিওএল-২০২০ সিলভার মেডেল অর্জনকারী হিসেবে ডিজিটাল ইনোভেশন দলের নাম ঘোষণা করেন হংকং সিটি ইউনিভার্সিটির অধ্যাপক ইসাবেল ইয়ান।

বাকি চারটি পুরস্কারের মধ্যে হংকংয়ের পিচেইন পায় আইবিসিওএল-২০২০ গোল্ড মেডেল ও আইবিসিওএল-২০২০ প্রাইভেসি-সেনিট্রক অ্যাওয়ার্ড, নেদারল্যান্ডের নিউরোট্রেস আইবিসিওএল-২০২০ ব্রোঞ্জ মেডেল এবং হংকংয়ের মাইক্রোসেন্ট আইবিসিওএল ২০২০ বেস্ট ফিনটেক অ্যাওয়ার্ড।

হংকং সিটি ইউনিভার্সিটি এবং হংকং ব্লকচেইন সোসাইটির যৌথ উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক ব্লকচেইন অলিম্পিয়াড-২০২০ প্রতিযোগিতায় যুক্তরাষ্ট্র, কানাডা, চীনসহ বিশ্বের বিভিন্ন দেশের ৬০টি দল অংশ নেয়। এর মধ্যে বাংলাদেশের ছিল ১২টি দল।

বাংলাদেশ সময়: ২২০৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০২০
এসএইচএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

Alexa