ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বৃষ্টিপাত কমবে, বাড়বে তাপমাত্রা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
বৃষ্টিপাত কমবে, বাড়বে তাপমাত্রা

ঢাকা: রাজধানী ঢাকাসহ সারা দেশে ঈদের আগের দিন থেকে বৃষ্টিপাতের যে অবস্থা ছিল, তা কমতে শুরু করেছে। আগামী দুই-তিন দিনে বৃষ্টি আরও কমে গিয়ে তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (৩০ জুন) আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানিয়েছেন, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্র বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

তবে দেশের দক্ষিণাঞ্চলে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারা দেশের রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি ও বজ্র বৃষ্টির প্রবণতা হ্রাস পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়া অফিসের তথ্যে জানা যায়, চট্টগ্রামে সর্বোচ্চ ১৩৮ মিলিসহ ঢাকায় ৩৬ মিলি, সিলেটে ৩৫ মিলি, খুলনায় ২০ মিলি, বরিশালে ১৪ মিলি, রংপুরে ৫ মিলি বৃষ্টিপাত হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।