ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ওপরে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, জুলাই ৮, ২০২৩
নীলফামারীতে তিস্তার পানি বিপৎসীমার ওপরে 

নীলফামারী: নীলফামারীর ডিমলা উপজেলার ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।  

শনিবার (৮ জুলাই) সকাল ৬টার দিকে ওই পয়েন্টে তিস্তা পানির প্রবাহ ৫২ দশমিক ২৮ সেন্টিমিটার পরিমাপ করা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

এই মৌসুমে ডালিয়ে পয়েন্টে এটাই সর্বোচ্চ উচ্চতায় পানি প্রবাহিত হলো।

পাউবোর বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র সূত্র বলছে, উজানের ঢল ও ভারী বর্ষণে শুক্রবার সন্ধ্যা থেকে তিস্তার পানি বাড়তে শুরু করে। সকাল ৬টার দিকে তিস্তার ডালিয়া ব্যারাজ পয়েন্টে নদীর পানির প্রবাহ রেকর্ড করা হয় ৫২ দশমিক ২৮ সেন্টিমিটার, যা বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। পরে কমে গিয়ে সকাল ৯টার দিকে বিপৎসীমার ৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়।

এ বিষয়ে উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আব্দুল লতিফ খান ও টেপাখড়িবাড়ী ইউপি চেয়ারম্যান ময়নুল ইসলাম জানান, তিস্তার পানি বেড়ে যাওয়ার কারণে নদী অববাহিকার ১০টি চরাঞ্চলের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। এছাড়া গত কয়েকদিন ধরে নদীর পানি ওঠা-নামায় এসব চরাঞ্চলে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।  

পাউবো ডালিয়া পয়েন্টের নির্বাহী প্রকৌশলী মো. আসফা-উদ-দৌলা বাংলানিউজকে বলেন, উজানে ভারী বর্ষণ ও পাহাড়ি ঢলে তিস্তার পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে, যা এই মৌসুমে এ পয়েন্টে সর্বোচ্চ বিপৎসীমা অতিক্রম করল। তবে পরিস্থিতি স্বাভাবিক রাখতে ব্যারাজের ৪৪টি জলকপাট খুলে রাখায় দ্রুত এই পরিস্থিতির উন্নতি হচ্ছে। এছাড়া পানি বেড়ে যাওয়ার কারণে সতর্কাবস্থায় রয়েছে পাউবো।

বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, জুলাই ০৮, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।