ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

ফরিদপুরের প্রকৃতিতে হঠাৎ ভোরের কুয়াশা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
ফরিদপুরের প্রকৃতিতে হঠাৎ ভোরের কুয়াশা

ফরিদপুর: ফরিদপুরে হঠাৎ করে ভোরে কুয়াশার চাদরে ঢেকে গেছে পথঘাট ও ফসলের মাঠ। মনে হচ্ছে এ যেন পৌষের কুয়াশা! দূর্বাঘাসে কিংবা গাছের কচিপাতায়ও মুক্তার মতো আলো ছড়িয়ে পড়ে ভোরের শিশির।

অথচ ক্যালেন্ডারের পাতায় আজ বাংলা মাসের ২৭শে আশ্বিন।  

বৃহস্পতিবার (১২ অক্টোবর) ভোরের আলো ফোটার আগেই চারপাশে হঠাৎ বাড়তে শুরু করে কুয়াশা। ঢেকে যায় রাস্তাঘাট, ফসলি জমির মাঠ। সকালে প্রকৃতির এই রূপ দেখে মনে হয়, প্রকৃতিতে যেন বিরাজ করছে পৌষ মাস! ইদানীং রাতের শেষ প্রহরে মৃদু শীত আর দিনে ও রাতের প্রথমভাগে গরম পড়ছে।

সকালে হাঁটতে বের হওয়া কয়েকজন বলেন, ফজরের নামাজের পর প্রতিদিনই এক থেকে দেড় ঘণ্টা হাঁটার অভ্যাস। আজ সকালে হঠাৎ একদম শীতের মতোই কুয়াশা। রাস্তাঘাট ঘন কুয়াশায় ঢেকে আছে। যেন পৌষ মাস! অথচ আশ্বিন মাসের ২৭ তারিখ আজ। আশ্বিনের বৈশিষ্ট্যের মতো রোদ আর গরম হওয়ার কথা থাকলেও প্রকৃতির রূপ-বৈচিত্র্য যেন নিজের মতো করে পাল্টে নিতে চায় প্রকৃতি।

এদিকে সকালে দেখা গেছে চারপাশ ঘন কুয়াশার চাদরে ঢেকে আছে। কিছু দূরত্বে যেন কিছু দেখা যাচ্ছে না। কুয়াশার ঘনত্বের কারণে সূর্যের উত্তাপ পেতে সকাল আটটা বেজে যায়। শীতের সকালের আমেজে এক ভিন্ন আবহ তৈরি হয় প্রকৃতিতে। ভোর থেকে সকাল সাড়ে ৭টা পর্যন্ত কুয়াশার কারণে সূর্যের আলো ততটা তাপ ছড়াতে পারেনি। যেমনটা শীতের সকালে দেখা যায়।

ফরিদপুর আবহাওয়া অফিস বলছে, আশ্বিন মাসে এমন কুয়াশা পড়ার ঘটনা কমই চোখে পড়ে।  

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।