ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

তীব্র তাপদাহে ২০৫০ সালের মধ্যে মৃত্যু বাড়বে পাঁচগুণ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
তীব্র তাপদাহে ২০৫০ সালের মধ্যে মৃত্যু বাড়বে পাঁচগুণ

এক দল আন্তর্জাতিক পরিবেশ বিশেষজ্ঞ বিশ্ব সম্প্রদায়কে সতর্ক করে দিয়ে বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিষয়ে পদক্ষেপ না নিলে মানবস্বাস্থ্য ‘মারাত্মক ঝুঁকিতে’ পড়তে যাচ্ছে। তাপমাত্রা বৃদ্ধি এবং তপ্ত আবহাওয়ার কারণে আগামী কয়েক দশকে বর্তমানের চেয়ে প্রায় পাঁচগুণ বেশি মানুষ মারা যাওয়ার সম্ভাবনা রয়েছে।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে নেতৃস্থানীয় গবেষক এবং প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত একটি বার্ষিক মূল্যায়ন ‘দ্য ল্যানসেট কাউন্টডাউন’ অনুসারে, বিশ্বের জীবাশ্ম জ্বালানির ক্রমবর্ধমান ব্যবহার মাধ্যমে ‘বৈশ্বিক উষ্ণায়ন’ মানুষের জন্য স্বাস্থ্যঝুঁকি গুলোর মধ্যে অন্যতম।

গবেষণা বলছে ঘন ঘন খরা লক্ষ লক্ষ মানুষের খাদ্য নিরাপত্তা ঝুঁকিতে ফেলবে, মশার পরিমাণ বাড়ার সঙ্গে সঙ্গে সংক্রামক রোগ বেড়ে যাবে। আমাদের বর্তমান স্বাস্থ্যব্যবস্থা এই দুর্যোগ মোকাবিলায় ধুঁকতে থাকবে।

এই গবেষণা এমন সময় প্রকাশ পেল যখন মনেকরা হচ্ছে এ বছরটি হবে মানব ইতিহাসের সবচেয়ে উষ্ণতম বছর। গত সপ্তাহে ইউরোপের জলবায়ু মনিটর ঘোষণা করেছে, গত মাসটি তাদের রেকর্ডে ‘উষ্ণতম অক্টোবর মাস’ ছিল।  

চলতি মাসের শেষের দিকে দুবাইতে ‘কপ২৮ জলবায়ু আলোচনা’ অনুষ্ঠিত হবে। এবারের আলোচনায় বিশেষজ্ঞরা জনস্বাস্থ্যে বৈশ্বিক উষ্ণায়নের প্রভাবের উপর আলোকপাত করার চেষ্টা করবেন বলে ধারণা করা হচ্ছে। যার কারণে এবারের আয়োজনে একটি ‘স্বাস্থ্য দিবস’ পালন করা হবে। ৩ ডিসেম্বর এই দিবস পালন করা হবে বলে জানা গেছে।

ল্যানসেট কাউন্টডাউন তাদের রিপোর্টে বলছে, জ্বালানি নির্ভর কার্বন নিঃসরণ কমাতে বৈশ্বিক পদক্ষেপের জন্য ক্রমবর্ধমান আহ্বান সত্ত্বেও গত বছর এই সমস্যা নতুন উচ্চতায় পৌঁছেছে। বৈশ্বিক উষ্ণায়নের জন্য দায়ী জীবাশ্ম জ্বালানি খাতে এখনও বিশালাকার সরকারি ভর্তুকি এবং বেসরকারি ব্যাঙ্কের বিনিয়োগ চলমান।

ল্যানসেট কাউন্টডাউন সমীক্ষা অনুসারে, গত বছর বিশ্বব্যাপী একজন মানুষ গড়ে ৮৬ দিন জীবনঘাতী তাপমাত্রার সংস্পর্শে এসেছে। ১৯৯১ থেকে ২০০০ এবং ২০১৩ থেকে ২০২২ সাল পর্যন্ত গরমে মারা যাওয়া ৬৫ বছরের বেশি মানুষের সংখ্যা ৮৫ শতাংশ বেড়েছে।

আগে যেখানে ধারণা করা হয়েছিল এই শতাব্দীর শেষ নাগাদ বৈশ্বিকতাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস বাড়বে কিন্তু নতুন হিসাব বলছে এই তাপমাত্রা ২.৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। বার্ষিক তাপজনিত মৃত্যু ২০৫০ সালের মধ্যে ৩৭০ শতাংশ বৃদ্ধি পাবে বলে অনুমান করা হচ্ছে। যা বর্তমান হিসাবের ৪.৭ গুণ।

ল্যানসেট কাউন্টডাউনের নির্বাহী পরিচালক মেরিনা রোমানেলো সাংবাদিকদের বলেছেন, আজ আমরা যা দেখছি তা একটি বিপজ্জনক ভবিষ্যতের প্রাথমিক লক্ষণ হতে পারে।

সূত্র: সিএনএ

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।