ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

১০ ডিগ্রিতে নামল তেঁতুলিয়ার তাপমাত্রা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৫ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৪
১০ ডিগ্রিতে নামল তেঁতুলিয়ার তাপমাত্রা

পঞ্চগড়: অব্যাহত পাহাড়ি হিম বাতাস ও ঘন কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়েছে উত্তরের শীতপ্রবণ জেলা পঞ্চগড়। নতুন বছরের সঙ্গে জেঁকে বসতে শুরু করেছে শীত।

উত্তর পশ্চিম থেকে বয়ে আসা পাহাড়ি হিম বাতাস ও কনকনে ঠাণ্ডায় স্থবির হয়ে পড়ছে এ জনপদ।  

মঙ্গলবার (২ জানুয়ারি) সকাল ৯টায় জেলার তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। নতুন বছরের প্রথম দিন সোমবার (১ জানুয়ারি) দেশের মধ্যে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হলেও দ্বিতীয় দিনে তা এক ডিগ্রি কমে যায়।

তবে মঙ্গলবার দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুরে ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে সরেজমিনে ঘুরে দেখা গেছে, সকাল ১০টা বাজলেও দেখা নেই সূর্যের। অব্যাহত ঠাণ্ডা ও হিম বাতাসের কারণে দিনের বেলাও গরম কাপড় পরিধান ও গুরুত্বপূর্ণ সড়কগুলোয় গাড়ির হেডলাইট জ্বালিয়ে চলছে বিভিন্ন যানবাহন। গত দুদিন ধরে সন্ধ্যা থেকে পরদিন সকাল পর্যন্ত ঘন কুয়াশায় চারপাশ ঢেকে থাকতে দেখা গেছে।  

তেঁতুলিয়ায় আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, সোমবার (১ জানুয়ারি) তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৬ ডিগ্রি রেকর্ড করা হলেও তা আজ মঙ্গলবার (২ ডিসেম্বর) কমে ১০ দশমিক ৭ ডিগ্রি রেকর্ড করা হয়। তবে এ দিন সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা সৈয়দপুরে ৯ ডিগ্রি রেকর্ড হয়েছে।  

তিনি আরও বলেন, সর্বোচ্চ তাপমাত্রা ও সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান যত কম ঠাণ্ডার তীব্রতা তত বেশি।  

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।