ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

বছরের শুরুতেই তেঁতুলিয়ায় মাঝারি শৈত্যপ্রবাহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৮ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২৪
বছরের শুরুতেই তেঁতুলিয়ায় মাঝারি শৈত্যপ্রবাহ

পঞ্চগড়: নতুন বছরের শুরুতে নতুন করে পঞ্চগড়ে জেঁকে বসেছে শীত। ১০ দশমিক ৭ ডিগ্রি থেকে তাপমাত্রা নেমে এসেছে ৭ ডিগ্রির ঘরে।

বছরের তৃতীয় দিনে ঘন কুয়াশা আর হিম শীতল হাওয়ায় স্থবিরতা দেখা দিয়েছে জেলা জুড়ে।  

বুধবার (৩ জানুয়ারি) সকাল ৬টায় এ জেলার তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড হয়েছে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। জেলার ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে জানান আবহাওয়া অফিস।

ঘুরে দেখা গেছে, সন্ধ্যার পর থেকেই হিম বাতাসে বইছে শীতের ঝাঞ্জা। রাত ৯টার মধ্যে প্রায় কোলাহল থেমে যায় শহর ও গ্রামের হাটবাজারগুলোতে। রাত বাড়তে থাকলে কুয়াশার সঙ্গে শিশির বৃষ্টি পড়তে দেখা যায়। ভোর থেকেই কুয়াশার আবরণে ঢেকে যায় দেশের এ প্রান্তিক জেলা।  

আকবর আলী, জাবেদ ও নুরুল ইসলামসহ স্থানীয়রা জানান, নতুন বছরের শুরুতেই কুয়াশা আর বাতাসের কারণে ঠান্ডা লাগতেছে। সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত প্রয়োজন ছাড়া বাড়ি থেকে বের হওয়া যাচ্ছে না।

ভ্যানচালক আবুল কালাম আজাদ ও নুরু মিয়া জানান, কয়েকদিন ঝকঝকে রোদের পর আবার কুয়াশা দেখা দিয়েছে। কুয়াশার কারণে ভ্যানে চড়তে চান না অনেকেই।  

শীতের কারণে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, ক্রনিক শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছে শিশু থেকে বয়স্ক মানুষ। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগীরা চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, এ জেলার ওপর দিয়ে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ বুধবার (৩ জানুয়ারি) সকাল ৬টায় ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা এবং সর্বনিম্ন তাপমাত্রার ব্যবধান যত কম, ঠান্ডার তীব্রতা তত বেশি।

বাংলাদেশ সময়: ০৭৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad