ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কুয়াশা কেটে গেলেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৮ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২৪
কুয়াশা কেটে গেলেও দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায়

পঞ্চগড়: পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহের মাঝে দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড হলেও কেটেছে ঘন কুয়াশার পরিমাণ। তবে এ জনপদে কনকনে হিম বাতাসে জেঁকে বসেছে শীত।

 

শনিবার (৬ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন ভোর ৬টায় ১০ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড হয়। গত তিনদিন ধরে এ জেলায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এদিকে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেখা মিলেছে সূর্যের।  

স্থানীয়রা বলছেন, কনকনে শীতের তীব্রতা বাড়লেও কমেছে কুয়াশার পরিমাণ। এতে গুরুত্বপূর্ণ হাটবাজারসহ রাস্তার মোড়গুলোতে মানুষের উপস্থিতি অনেকটাই কম লক্ষ্য করা যাচ্ছে।  

অপরদিকে শীতের কারণে জেলার আধুনিক সদর হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে বাড়ছে শীতজনিত রোগীর সংখ্যা। সব থেকে বেশি আক্রান্ত হচ্ছে শিশু ও বয়স্করা।

স্থানীয় বাবুল হোসেন বাংলানিউজকে বলেন, গেল কয়েকদিনের তুলেনায় আজ কিছুটা ঠান্ডা কম অনুভূত হচ্ছে। একই কথা বলেন আরিফুল ইসলাম। তিনি বলেন, সব থেকে বেশি শীত অনুভূত হয় রাতে ও সকালে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক রোকনুজ্জামান রোকন বাংলানিউজকে বলেন, আজও দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় রেকর্ড করা হয়েছে। তবে শীত জানুয়ারি মাসজুড়ে থাকার পাশাপাশি ফেব্রুয়ারির মাঝামাঝি সময় পর্যন্ত থাকতে পারে। এ জেলার কাছাকাছি হিমালয় হওয়ায় শীতের অনুভূতি একটু বেশি।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad