ঢাকা, মঙ্গলবার, ১৫ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

মেহেরপুরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ, জবুথবু জনজীবন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
মেহেরপুরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ, জবুথবু জনজীবন

মেহেরপুর: গত দুই সপ্তাহ থেকে কুয়াশা ও হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা বেড়েছে মেহেরপুরে।  

শুক্রবার (১২ জানুয়ারি) সকাল ৬টায় মেহেরপুর ও চুয়াডাঙ্গাতে সর্বনিম্ন তাপমাত্রা ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

 

চুয়াডাঙ্গা আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাকিবুল ইসলাম জানান, শুক্রবার এবারের শীত মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের পর্যবেক্ষক অফিসের তথ্য মতে, গত ২০ ডিসেম্বর থেকে ৮ জানুয়ারি পর্যন্ত শ্রীমঙ্গল উপজেলায় সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি থেকে ১৩ ডিগ্রির ভেতরে ওঠানামা করছে। কনকনে শীত থাকায় জেলার প্রত্যন্ত অঞ্চলের জনজীবনে জবুথবু অবস্থা তৈরি হয়েছে। ফলে রোগবালাইও বেড়েছে। শীতজনিত নানা রোগে হাসপাতালে ভর্তির সংখ্যা বেড়েছে। শীত থেকে বাঁচতে বিভিন্ন স্থানে অনেককে আগুন পোহাতে দেখা গেছে। কুয়াশার চাদরে ঢাকা পড়েছে মেহেরপুর। শুক্রবার ভোর থেকেই ঘন কুয়াশার কারণে জেলায় যানবাহন চলছে হেডলাইট জ্বালিয়ে।  

আবহাওয়ার অধিদপ্তর বলছে, মেহেরপুরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ। কিছু কিছু স্থানে কুয়াশা এত ঘন হয়ে জমেছে যে, ২০ হাত দূরের জিনিসও দৃশ্যমান হচ্ছে না। শীত ও কুয়াশার এ অবস্থা আরও কয়েকদিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া অধিদপ্তর।

জেলাতে জানুয়ারির প্রথম থেকেই শীতের দাপট বেড়েছে।  শৈত্যপ্রবাহের এই দাপট কয়েকদিন স্থায়ী হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

এদিকে, ঘন কুয়াশায় ব্যাঘাত ঘটছে জীবনযাত্রায়। জেলায় মৃদু শৈত্যপ্রবাহের কারণে হিমশীতল বাতাসে বেড়েছে শীতের তীব্রতা। ফলে ঘন কুয়াশা আর কনকনে ঠাণ্ডায় জনজীবন এখন বিপর্যস্ত হয়ে পড়েছে।  

শৈত্যপ্রবাহ ও ঘন কুয়াশার কারণে সূর্যের দেখা মিলছে না অনেক বেলা পর্যন্ত। শীতে কাজ না পাওয়ায় মানবেতর জীবনযাপন করছে খেটে খাওয়া শ্রমজীবী মানুষ।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।