ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

টানা দ্বিতীয় দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
টানা দ্বিতীয় দিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে

দিনাজপুর: মাঘের কনকনে শীতে বিপর্যস্ত উত্তরাঞ্চলের জনজীবন। গত এক সপ্তাহে দিনাজপুরে তাপমাত্রার পারদ ১০ ডিগ্রির নিচে।

সেই সঙ্গে হিমেল হাওয়ায় শীতের তীব্রতা বাড়িয়ে দিয়েছে। ক্রমাগত এমন শীত আগে দেখেনি এ জেলার বাসিন্দারা।

সোমবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় দিনাজপুরে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

এর আগে সকাল ৬টায় জেলায় ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে গতকাল (রোববার) দিনাজপুরে ৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা ছিল গতকালের দেশের সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে মৃদু থেকে মাঝারি এবং পরবর্তীতে তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে দিনাজপুর। একটানা এমন শীত আগে দেখেননি জেলার বাসিন্দারা।  

দিনাজপুর সদর উপজেলার আউলিয়াপুর ইউনিয়নের কাশিমপুর এলাকার বাসিন্দা জহিরুল ইসলাম।  

তিনি বলেন, আগে মাঘ মাসে মাঝেমধ্যে এমন শীত দেখা যেত। আর সকালে এবং সন্ধ্যার পর থেকে রাতে শীত বাড়ত। তবে সূর্য উঠত নিয়মিত। তাপমাত্রা কখনও ১০ ডিগ্রি হলে পরেরদিনই ১৫ ডিগ্রি হতো। এভাবে কমবেশি হতো। কিন্তু এবার এক সপ্তাহ থেকে লাগাতার ১০ ডিগ্রি নিচে তাপমাত্রা। এমন শীত আগে দেখিনি।  

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৩, শুক্রবার (২৬ জানুয়ারি) ৭ দশমিক ৩, শনিবার (২৭ জানুয়ারি) ৮ দশমিক ২ , রোববার (২৮ জানুয়ারি) ৫ দশমিক ৩ এবং সোমবার (২৯ জানুয়ারি) ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগারের আবহাওয়া সহকারী কর্মকর্তা আসাদুজ্জামান আসাদ বলেন, দিনাজপুরের ওপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে চলেছে। কয়েকদিনের মধ্যে আরও একটি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে।  

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।