ঢাকা, মঙ্গলবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

রাজশাহীতে ১০ মিলিমিটার বৃষ্টি, বেড়েছে ভ্যাপসা গরম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
রাজশাহীতে ১০ মিলিমিটার বৃষ্টি, বেড়েছে ভ্যাপসা গরম

রাজশাহী: অবশেষে মধ্য আষাঢ়ে স্বরূপে ফিরেছে বর্ষা। গেল কিছু দিন থেকে দেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টিপাত চলছে।

তবে রাজশাহীতে দেখা মিলছিল না কাঙ্ক্ষিত বৃষ্টির। দিনের তাপমাত্রা বাড়তে বাড়তে ২৬ জুন উঠেছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

অর্থাৎ আষাঢ় মাসেও মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল রাজশাহীতে। এতে নগরজীবন দুর্বিষহ হয়ে উঠেছিল। তবে মধ্য আষাঢ়ে শেষ পর্যন্ত দেখা মিলেছে বৃষ্টির। শনিবার (২৯ জুন) ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এতে মহানগরের নিচু এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে। আর আজকের এই বৃষ্টিতেও স্বস্তি মেলেনি। উল্টো বৃষ্টির পর ভ্যাপসা গরম বেড়ে গেছে।

শনিবার ভোর ৬টা ১০ মিনিট থেকে রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। এরপর বিকেল পৌনে ৪টা পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হয়েছে। এতে মহানগরের সাহেববাজার, জিরোপয়েন্ট, গণকপাড়া, উপশহর, বর্ণালির মোড়সহ বেশ কিছু নিচু এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়। এতে যানবাহন এবং মানুষের স্বাভাবিক চলাচলে বিঘ্ন ঘটে। তবে শনিবার বিকেলে বৃষ্টি থেমে যায়। এরপর এসব অনেক এলাকার সড়ক থেকে বৃষ্টির পানি নেমে গেছে।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের জ্যেষ্ঠ পর্যবেক্ষক শহিদুল ইসলাম বাংলানিউজকে জানান, এবার বেশকিছু দিন থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হলেও রাজশাহীতে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। আষাঢ় মাসের দোখা মিলছিল না কাঙ্ক্ষিত বৃষ্টির। তবে শেষ পর্যন্ত এই অঞ্চলে মৌসুমি বায়ু প্রবেশের কারণে বৃষ্টিপাত শুরু হয়েছিল। আর সাগরেও লঘুচাপ সৃষ্টি হয়েছে। তাই এখনকার এই বৃষ্টি বর্ষা মৌসুমের খুবই স্বাভাবিক আচরণ।

তিনি জানান, দেশের অন্যান্য স্থানের মতো আজ রাজশাহীতেও থেমে থেমে বৃষ্টিপাত হয়েছে। শনিবার ভোর ৬টা ১০ মিনিট থেকে বেলা পৌনে ৪টা পর্যন্ত ১০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সকাল থেকে থেমে থেমে বৃষ্টি চলেছে। তবে বিকেলের পর আর বৃষ্টি হয়নি। যদিও লঘুচাপের প্রভাবে অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে মাঝারি থেকে ভারী বর্ষণও হতে পারে বলে জানান এই কর্মকর্তা।

এদিকে বৃষ্টির পর রাজশাহীর তাপমাত্রা কিছুটা কমেছে। শনিবার বিকেল ৩টায় রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস এবং আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এর আগে ২৬ জুন রজশাহীতে সর্বোচ্চ তাপামাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

তাই তাপদাহের পর প্রত্যাশিত এই বৃষ্টি খরা প্রবণ রাজশাহীর কৃষির জন্য আশীর্বাদ বলেই মনে করা হচ্ছে। যদিও এই বৃষ্টিতে গরমের দাপট একটুও কমেনি। উল্টো ভ্যাপসা গরম বেড়েছে৷ তাই জনমনে ফেরেনি স্বস্তি।

রাজশাহী আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, এ সময় বৃষ্টি স্বাভাবিক বিষয়। বরং দেশের অন্যান্য জেলায় তুলনায় রাজশাহীতে দেরি করে বৃষ্টি হলো। আজ থেমে থেমে বৃষ্টি হয়েছে। এখন বৃষ্টি বন্ধ থাকলেও আকাশে মেঘ আছে। যেকোনো সময় আবারও বৃষ্টি ঝরবে। আর টানা বৃষ্টি হলে তাপমাত্রা এবং ভ্যাপসা গরম কমে আসবে বলেও জানান।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, জুন ২৯, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।