ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জলবায়ু ও পরিবেশ

বৃষ্টি নিয়ে সবশেষ যা জানাল আবহাওয়া অধিদপ্তর

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
বৃষ্টি নিয়ে সবশেষ যা জানাল আবহাওয়া অধিদপ্তর ছবি: জিএম মুজিবুর

ঢাকা: ঢাকায় দু-দিন ধরে চলা বৃষ্টি আজ সকালে থেমে গেছে। আর স্থল গভীর নিম্নচাপের প্রভাবে রাজশাহী ও খুলনা বিভাগে ভারী থেকে অতি ভারী বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (১৬ সেপ্টেম্বর) আবহাওয়া অফিস জানায়, স্থল গভীর নিম্নচাপের প্রভাবে রাজশাহী ও খুলনা বিভাগের কোথাও কোথাও দুপুর ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

ঢাকায় সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঢাকা বিভাগের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে আরিচায় ১৮৯ মিলিমিটার। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে- রাজশাহীতে ৪৩ মিলিমিটার, রংপুরে ২ মিলিমিটার, ময়মনসিংহে ৪ মিলিমিটার, চট্টগ্রামে ৪ মিলিমিটার, খুলনায় ১৫৪ মিলিমিটার, বরিশালে ৪৪ মিলিমিটার এবং সিলেটে সামান্য বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

আবহাওয়া অফিস জানায়, স্থল গভীর নিম্নচাপটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় বিরাজমান রয়েছে। এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দুর্বল হতে পারে।

এছাড়া মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, স্থল গভীর নিম্নচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী ও খুলনা বিভাগের অধিকাংশ জায়গায়, রংপুর, ঢাকা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ, সিলেট ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

আর সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ সময়: ১৫১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৪
এমআইএইচ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।