ঢাকা, সোমবার, ১৫ আশ্বিন ১৪৩১, ৩০ সেপ্টেম্বর ২০২৪, ২৬ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

২০ হাজার পাসপোর্ট ফেরত, মেডিকেল ছাড়া অন্য ভিসা দেবে না ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
২০ হাজার পাসপোর্ট ফেরত, মেডিকেল ছাড়া অন্য ভিসা দেবে না ভারত

ঢাকায় ভারতীয় হাইকমিশনের ভিসা সেন্টারের সামনে বিক্ষোভ ও হট্টগোলের ঘটনার প্রেক্ষাপটে ২০ হাজারেরও বেশি বাংলাদেশি ভিসাপ্রত্যাশীর পাসপোর্ট ফেরত দেওয়া হয়েছে। এছাড়া মেডিকেল ভিসা অথবা আপৎকালীন প্রয়োজন ছাড়া আপাতত বাংলাদেশি নাগরিকদের ভিসা না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, বর্তমানে শুধুমাত্র সীমিত সংখ্যক জরুরি ভিসার আবেদনগুলো প্রক্রিয়া করা হচ্ছে। অবশ্য এর মধ্যে কিছু ব্যতিক্রম ভিসা আবেদনও অন্তর্ভুক্ত রয়েছে, যেমন: মেডিকেল ইমার্জেন্সি, স্টুডেন্ট ভিসা এবং তৃতীয় দেশে ভ্রমণের জন্য প্রয়োজনীয় ডাবল-এনট্রি ভিসা।

২০২৩ সালে প্রায় ১৬ লাখ বাংলাদেশি নাগরিকের ভিসা ইস্যু করেছিল ভারত, যার মধ্যে প্রায় সাড়ে চার লাখ ভিসা ইস্যু করা হয়েছিল চিকিৎসার উদ্দেশ্যে।

টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে জানিয়েছে, ছাত্র-জনতার অভ্যুত্থানে শেখ হাসিনার পতনের পর গত ৫ আগস্ট থেকে বাংলাদেশিদের ক্ষেত্রে ভারতীয় ভিসা প্রদান সীমিত করা হয়েছে। বাংলাদেশে ভারতীয় ভিসা সেন্টারগুলো অনেকাংশে বন্ধ করে দেওয়া হয়েছে।

ইউরোপের অনেক দেশের ভিসার জন্য বাংলাদেশিরা ভারতে অবস্থিত অ্যাম্বেসির ওপর নির্ভর করেন। এছাড়া দুর্গাপূজা ঘনিয়ে আসায় অনেকে পশ্চিমবঙ্গে আসতে ইচ্ছুক। এ কারণে হতাশাগ্রস্ত আবেদনকারীদের অনেকেই ব্যাপকভাবে হাইকমিশনে ইমেইল করেছেন, এমনকি ইমেইলে হুমকিও দেওয়ার ঘটনাও ঘটেছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।