ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কৃষক ফেডারেশনের জলবায়ু পদযাত্রা সোমবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, নভেম্বর ৯, ২০১৪
কৃষক ফেডারেশনের জলবায়ু পদযাত্রা সোমবার ছবি : রেহানা /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কৃষক-জনতার মধ্যে জলবায়ু পরিবর্তন সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে সোমবার (১০ নভেম্বর) থেকে ঢাকা থেকে পদযাত্রা (ক্যারাবান) শুরু করছে  বাংলাদেশ কৃষক ফেডারেশন।

এ পদযাত্রা বাংলাদেশের কয়েকটি জেলা প্রদক্ষিণ শেষে ভারত হয়ে নেপালের কাঠমাণ্ডুতে গিয়ে শেষ হবে।


 
রোববার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ সব তথ্য তুলে ধরা হয়।

বাংলাদেশ কৃষক ফেডারেশনের উদ্যোগে অনুষ্ঠিত এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফেডারেশনের সভাপতি বদরুল আলম।
 
লিখিত বক্তব্যে তিনি বলেন, ঢাকা থেকে এ পদযাত্রা (ক্যারাবান) শুরু হয়ে গাজীপুর, টাঙ্গাইল, পাবনা, ঝিনাইদহ ও যশোর জেলা প্রদক্ষিণ করে ভারতে প্রবেশ করবে। তারপর ভারতের পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ড ঘুরে নেপালের বিভিন্ন জেলা প্রদক্ষিণ করে রাজধানী কাঠমাণ্ডুতে গিয়ে শেষ হবে।
 
বদরুল আলম বলেন, পদযাত্রায় (ক্যারাবান) বিভিন্ন ওয়ার্কশপ ও সেমিনারে জলবায়ু পরিবর্তনের জন্য কারা দায়ী, কীভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে, জলবায়ু পরিবর্তনের ফলে কারা, কী ধরনের ক্ষতির শিকার হচ্ছে, এমনকী জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় সাধারণ মানুষকে কী কী আগাম প্রস্তুতি নিতে হবে এবং রাষ্ট্র ও সমাজের কী ধরনের আশু ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করতে হবে, এ সব নিয়ে বিশদ আলোচনা করা হবে।
 
লিখিত বক্তব্যে বলা হয়, এই জলবায়ু পদযাত্রায় (ক্যারাবান) বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ভারত, পাকিস্তান, নেপাল ও শ্রীলঙ্কার বিভিন্ন কৃষক সংগঠনের প্রতিনিধিরা অংশ নেবেন। সবশেষে পদযাত্রার (ক্যারাবান) পূর্ণাঙ্গ প্রতিবেদন কাঠম‍াণ্ডুতে চলমান সার্ক সম্মেলনে উপস্থাপন করা হবে।
 
বদরুল আলম বলেন, সোমবার সকাল ১১টায় ঢাকার পুরানা পল্টন শহীদ রাসেল মঞ্চে এ পদযাত্রার (ক্যারাবান) উদ্বোধন করবেন ওয়ার্ক‍ার্স পার্টির সভাপতি বেসামরিক বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, এমপি।  
 
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, বাংলাদেশ কৃষিফার্ম শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুল মজিদ, বাংলাদেশ আদিবাসী সমিতির সভাপতি শ্রী বিষ্ণুনাথ সিংহ, বাংলাদেশ কৃষাণী সভার কর্মীসহ অনেকে।
 
বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।