ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

জাতীয় পরিবেশ কমিটির নির্বাহী কমিটি গঠন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৫
জাতীয় পরিবেশ কমিটির নির্বাহী কমিটি গঠন

ঢাকা: জাতীয় পরিবেশ কমিটির নির্বাহী কমিটি গঠন করা হয়েছে। ২৪ সদস্য বিশিষ্ট এই নির্বাহী কমিটির আহ্বান পরিবেশ ও বনমন্ত্রী এবং সদস্য সচিব পরিবেশ ও বন মন্ত্রণালয়ের সচিব।



বৃহস্পতিবার বিকেলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

কমিটিতে কৃষি, পানি সম্পদ, নৌপরিবহন এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উপমন্ত্রী সদস্য রয়েছেন।

এছাড়া সদস্যদের মধ্যে রয়েছেন বিনেয়োগ বোর্ডের নির্বাহী চেয়ারম্যান, ভূমি, বাণিজ্য, শিল্প, গৃহায়ণ ও গণপূর্ত, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ, জ্বালানি ও খণিজ সম্পদ বিভাগ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব, পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, প্রধান বন সংরক্ষক, আইইউসিএন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ, বাংলাদেশ শিল্প ও বণিক সমিতির সভাপতি এবং পরিবেশ বিষয়ে বিশেষজ্ঞ সিভিল সোসাইটির একজন প্রতিনিধি (পরিবেশ ও বন মন্ত্রণালয় মনোনীত)।

এই কমিটি জাতীয় পরিবেশ নীতি বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগের মাধ্যমে কার্যক্রম পরিবীক্ষণ ও পর্যালোচনা করবে। পরিবেশ সংক্রান্ত বিভিন্ন আন্তঃমন্ত্রণালয়ের সমস্যা দূরীকরণে প্রাথমিক পদক্ষেপ নেবে এবং প্রয়োজনবোধে জাতীয় কমিটিতে উপস্থাপন করবে।

কমিটি বছরে অন্তত দুইবার বৈঠকে মিলিত হবে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa