ঢাকা, মঙ্গলবার, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ জুলাই ২০২২, ০৫ জিলহজ ১৪৪৩

জলবায়ু ও পরিবেশ

নড়াইলের খাল-বিল থেকে নির্বিচারে কচ্ছপ নিধন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫
নড়াইলের খাল-বিল থেকে নির্বিচারে কচ্ছপ নিধন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নড়াইল: আইন অমান্য করে নড়াইলের লোহাগড়ায় বিভিন্ন খাল-বিল থেকে নির্বিচারে কচ্ছপ নিধন করেছে এ শ্রেণীর অসাধু ব্যবসায়ী। শুধু তাই নয়, তা প্রকাশ্যে বিক্রিও করছে শহর ও গ্রামের বিভিন্ন হাট বাজারে।



সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলার লোহাগড়া, এঁড়েন্দা, দিঘলিয়া ও বড়দিয়া হাটে প্রকাশ্যে কচ্ছপের বেচাকেনা হয়। তারা ১ থেকে ৩ ফুট পানির নিচে থেকে সড়কি জাতীয় এক ধরনের বিশেষ উপকরণ দিয়ে কচ্ছপ শিকার করে বিক্রি করে থাকে।

উপজেলার নলদী, কুমড়ী ও মিঠাপুর বিল থেকে কচ্ছপ শিকার করা হয় বেশি। আকার ভেদে এখানকার হাট-বাজার গুলোতে কচ্ছপ বিক্রি হয় ৪’শ থেকে সাড়ে ৪’শ টাকা দরে।

কচ্ছপ বিক্রেতা দীনেশ বাংলানিউজকে জানান, বছরের অগ্রহায়ণ মাস থেকে বৈশাখ পর্যন্ত কচ্ছপ শিকার মৌসুম। এসময় খাল-বিলে পানি কমে যাওয়ায় কচ্ছপ ধরা পড়ে বেশি।

তিনি আরও জানান, দীর্ঘদিন ধরে তারা হাটে কচ্ছপ বিক্রি করে আসছেন। দাম তুলনা মূলক বেশি হওয়ায় তাদের লাভও বেশি।

নির্বিচারে কচ্ছপ নিধনের ব্যাপারে লোহাগড়া সরকারি কলেজের সমাজ বিজ্ঞানের বিভাগের প্রভাষক তারেক আলম বাংলানিউজকে বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় অপরিহার্য এ কচ্ছপের বিক্রি দীর্ঘদিন ধরে চলে এলেও আইন প্রয়োগকারী সংস্থাকে এসব বন্ধে কোনো ভূমিকা নিতে দেখা যায়নি।

ফলে একদিকে যেমন জীব-বৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের ওপর এর বিরুপ প্রভাব পড়ছে, তেমনি বিলুপ্তির পথে পা বাড়িয়েছে এ প্রজাতি।

কচ্ছপ নিধন বন্ধের ব্যাপারে সরকার দ্রুত পদক্ষেপ নিবেন বলে তিনি  আশা করেন।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa