ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

জলবায়ু ও পরিবেশ

পুঠিয়ায় বিলুপ্তপ্রায় মদনটাক উদ্ধার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০১৫
পুঠিয়ায় বিলুপ্তপ্রায় মদনটাক উদ্ধার ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীর পুঠিয়া উপজেলার পালোপাড়া গ্রাম থেকে বিলুপ্তপ্রায় মদনটাক পাখি উদ্ধার করা হয়েছে।

বৃহস্পতিবার (০৫ ফেব্রুয়ারি) বিকেলে পাখিটি উদ্ধার করা হয়।

উপজেলা প্রাণী সম্পদ বিভাগ পাখিটি উদ্ধার করে।

পুঠিয়া উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. আতিয়ার রহমান বাংলানিউজকে জানান, পাখিটি অসুস্থ ছিল। তার ওজন প্রায় আড়াই কেজি। প্রাথমিক চিকিৎসা শেষে সন্ধ্যায় রাজশাহী বন বিভাগের কাছে পাখিটি হস্তান্তর করা হয়েছে। বন বিভাগ মদনটাক নামের বিলুপ্তপ্রায় পাখিটি গাজীপুর সাফারি পার্কে হস্তান্তর করবে বলে জানা যায়।

ডা. আতিয়ার রহমান আরও জানান, পাখিটির খবর পেয়ে উপজেলা ভেটিরিনারি সার্জন ডা. নাজমুল নাহার ও অ্যাসোসিয়েশন অব অ্যাভিয়ান ভেটেরিনারিয়ান বাংলাদেশ-এর নির্বাহী সম্পাদক সাদ্দাম হোসেন বৃহস্পতিবার পালোপাড়া গ্রামে যান। গ্রামের আনছার আলীর বাড়ি থেকে মদনটাক পাখিটি উদ্ধার করে উপজেলা প্রাণী সম্পদ অফিসে নিয়ে আসেন। পরে পাখিটিকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

আমাদের দেশে মদনটাক বর্তমানে প্রায় বিলুপ্তির পথে। মদনটাক বৃহৎ ঠোঁটের জলচর পাখি। এর ইংরেজি নাম Lesser Adjutant  এবং বৈজ্ঞানিক নাম Leptoptilos javanicus। এদের দৈর্ঘ্য ১১০ সেমি. ও ওজন ৫ কেজি। মদনটাকের পিঠের দিক ঘন কালো। দেহের নিচের দিক সাদা। মুখের চামড়া ও ঘাড় লালচে। পা লম্বা। মাথা ন্যাড়া। এরা জলমগ্ন মাঠ, খাল, জলময় বন, প্যারাবন ও মোহনায় একা বা জোড়ায় বিচরণ করে। অগভীর পানিতে ধীরে হেঁটে এরা খাবার খায়। খাদ্য তালিকায় রয়েছে মাছ, শামুক, ঝিনুক, ব্যাঙ, সাপ, ইঁদুর, টিকটিকি, চিংড়ি জাতীয় প্রাণী ও পশুর মৃতদেহ। নভেম্বর-জানুয়ারি এদের প্রজনন মাস। বড় গাছে ডালপালা দিয়ে বাসা বানায়। বর্তমানে পাখিটির রয়েছে তীব্র বাসস্থান সংকট।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৫

** কমলগঞ্জে অজগর উদ্ধার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa