ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ধামইরহাটে চন্দ্রবোড়া উদ্ধার

শফিক ছোটন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৫
ধামইরহাটে চন্দ্রবোড়া উদ্ধার ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নওগাঁ: নওগাঁর ধামইহাট উপজেলার খেলনা ইউনিয়নের দেবীপুর গ্রাম থেকে একটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার করেছে বন বিভাগ।

রোববার বিকেলে সাপটি উদ্ধার করা হয়।



এর আগে ২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর সোমবার ধামইরহাট উপজেলার নন্দনপুর গ্রাম থেকে একই রকম একটি চন্দ্রবোড়া সাপ উদ্ধার করা হয়।

ধামইরহাট আলতাদীঘি শালবন জাতীয় উদ্যানে কর্মরত বন্যপ্রাণী সেবক ফাহমিদ বাংলানিউজকে জানান, শনিবার সন্ধ্যায় দেবীপুর গ্রামের একটি পুকুর পাড় থেকে স্থানীয়রা আটক করে।

রোববার সকালে তারা ধামইরহাট বনবিট কার্যালয়ে খবর দিলে সাপটি উদ্ধার করে আনা হয়। এখন সেটি ধামইরহাট বনবিট কার্যালয়ে একটি খাঁচায় রাখা হয়েছে।

তিনি আরো জানান, উদ্ধারকৃত চন্দ্রবোড়াটি প্রায় ৪ কেজি ওজনের ৫ ফুট লম্বা।

২০১৪ সালের ২৯ সেপ্টেম্বর ধামইরহাট উপজেলার নন্দনপুর গ্রাম থেকে উদ্ধারকৃত চন্দ্রবোড়াটিকে গ্রামের পাশের একটি ঝোপ-ঝাড় থেকে আটক করে বন বিভাগের লোকজনের হাতে তুলে দেন গ্রামবাসী।

সেসময় রাজশাহী বিভাগীয় বন্যপ্রাণী সংরক্ষণ কর্মকর্তা রেজাউল করিম বাংলানিউজকে জানিয়েছিলেন, সাপটি উদ্ধার করার পর প্রথমিকভাবে সেটিকে অজগর সাবক বলে ধারণা করা হলেও পরে বিরল প্রজাতির চন্দ্রবোড়া সাপ বলে নিশ্চিত হওয়া যায়।

তিনি আরো জানিয়েছিলেন, এ প্রজাতির সাপ অধিক বিষধর ও ক্ষিপ্র গতির। এ প্রাণীটি দ্রুত ছোঁবল দিতে পারে এবং তার বিষের এত মাত্রা যে, কোনো প্রাণীকে ছোঁবল দিলে সেই প্রাণী সঙ্গে সঙ্গেই মারা যেতে পারে।

উত্তরাঞ্চলে নওগাঁর ধামইরহাট উপজেলার ভারত সীমান্ত ঘেষা শিমুলতলী এলাকায় বড় একটি কাশবনে এধরনের সাপের আধিক্য থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

প্রাণী সেবক ফাহমিদ জানান, রোববার উদ্ধারকৃত সাপটি কোথায় অবমুক্ত করা হবে তা এখনও ঠিক করা হয়নি। তবে ইতোপূর্বে উদ্ধারকৃত সাপটি গাজিপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে অকমুক্ত করা হয়।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।