ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

তিমির ওপর সার্ফিং!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫
তিমির ওপর সার্ফিং!

শৈশবে মায়ের কোলে শুয়ে আমরা খুব প্রচলিত একটি গল্প শুনেছি। মনে নেই? এক রাজকুমার নৌপথে ভ্রমণে গেল।

যাওয়ার সময় দেখলো সমুদ্রের মাঝে এক ছোট্ট দ্বীপ। রাজকুমার সেখানে নৌকা থামাতে বললেন। সবাই নেমে রান্নার বন্দোবস্ত করতে লাগলো। কিন্তু যেই আগুন ধরানো হলো অমনি দ্বীপটি নড়েচড়ে উঠলো। সবাই আতঙ্কে পড়ে গেল। আসলে সেটা দ্বীপ ছিল না। সেটা ছিল মস্ত এক তিমি!


বাস্তবেও ঘটেছে ঠিক এমনই একটি ঘটনা। সমুদ্রে শখের বশে সার্ফিং করেন অনেকেই। আবার ভেলাও ভাসান। হয়তো সমুদ্রের খোলা হাওয়া গায়ে মাখতেই সেদিন সার্ফিংয়ে নেমেছিলেন মার্ক জ্যাকসন। সার্ফিং করতে করতে কখন যে তিমির ওপর দিয়েই যাচ্ছিলেন খেয়ালই করেননি।


হাওয়াইয়ের কাইলু কনার (Kailua-Kona)  রৌদ্রজ্জ্বল একটি সকালের গল্প এটি।
মার্ক নিশ্চিন্তেই যাচ্ছিলেন, কিন্তু হঠাৎই তিমিটা জলের ভেতর থেকে চারদিকে জলের বৃষ্টি ঝরিয়ে উল্টে নেয় নিজের শরীর। মাত্র এতটুকু দূরত্বে পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীটি তা ভাবতেই পারেননি জ্যাকসন।


এদিকে এই দৃশ্যটি নিজের বারান্দায় বসে ক্যামেরাবন্দি করেন ডেভিড ওয়ারেন। তিনি তখন সকালের নাস্তা করছিলেন। ডেভিড সেখানে সস্ত্রীক ছুটি কাটাতে এসেছিলেন। ৬৫ বছর বয়সী ডেভিড বলেন, আমি সহসাই দেখলাম ঝলমলে দিনে একজন তিমির ওপর দিয়ে সার্ফিং করছে।


তিনি আরও বলেন, তিমিটি এতো কাছে তা বোঝার পরও সাহসী ব্যক্তিটি মোটেও বিচলিত হননি। বরং ঠান্ডা মাথায় নিজেকে পেছনের দিকে সরিয়ে নিলেন।

সেখানে দু’দুটো হ্যামব্যাক তিমি ছিল বলে জানান তিনি। এটি ছিল দেখার মতই একটি দৃশ্য বলে মন্তব্য করেন ডেভিড।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।