ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

কৃষি সম্প্রসারণ অধিদফতর ও ইউএসএইড-এর মধ্যে চুক্তি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২১ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫
কৃষি সম্প্রসারণ অধিদফতর ও ইউএসএইড-এর মধ্যে চুক্তি

ঢাকা: কৃষি সম্প্রসারণে সহযোগিতা কার্যক্রম বাড়াতে কৃষি সম্প্রসারণ অধিদফতর ও ইউএসএআইডি-এর (কৃষি সম্প্রসারণ প্রকল্প) মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়েছে।

রাজধানীর ফার্মগেটের খামারবাড়ীতে ডিএই সভাকক্ষে রোববার (০৮ মার্চ) এই চুক্তি সই হয়।



কৃষি সম্প্রসারণ অধিদফতরের পক্ষে কৃষি সম্প্রসারণ অধিদফতরের হর্টিকালচার উইং-এর পরিচালক সুনীল চন্দ্র ধর এবং কৃষি সম্প্রসারণ প্রকল্পের পক্ষে ডেপুটি চিফ অব পার্টি শোয়েব উদ্দিন আহমেদ চুক্তিতে সই করেন।

এসময় অন্যদের মধ্যে ঢাকা আহছানিয়া মিশনের (ড্যাম) নির্বাহী পরিচালক ড. এম এহসানুর রহমান, কেয়ার বাংলাদেশের ইআরপিপি-এর পরিচালক আনোয়ারুল হক এবং সিনিয়র প্রোগ্রাম ও রিসার্চ ম্যানেজার হাসিব আহসানসহ প্রকল্পের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তির উদ্দেশ্য প্রসঙ্গে সংশ্লিষ্টরা জানান, বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের কৃষি সম্প্রসারণ সেবা জোরদার করা এবং ভ্যাল্যু চেইন ভিত্তিক কৃষি সম্প্রসারণ সেবা কার্যকরী কর‍াই এর অন্যতম লক্ষ্য। যাতে নারী-পুরুষ উভয়ই সম্পৃক্ত হবেন।  

চুক্তির উল্লেখযোগ্য বিষয়গুলো হলো- কৃষি সম্প্রসারণ অধিদফতর ও কৃষি সম্প্রসারণ প্রকল্প, চারটি চিহ্নিত উপজেলা- ফরিদপুর সদর, বরিশাল সদর, যশোরের চৌগাছা এবং নড়াইলের কালিয়ায় চাহিদা ভিত্তিক উন্নত কৃষি সম্প্রসারণ সেবা প্রদর্শনীর মডেল তৈরি করা হবে।  

এর পরিপ্রেক্ষিতে প্রকল্পটি এই চারটি উপজেলার ব্লক পর্যায়ে প্রায় ১২০জন উপ-সহকারী কৃষি কর্মকর্তাকে বিভিন্ন প্রায়োগিক উপদান, মাঠ পর্যায়ে ব্যবহৃত উপকরণ, অফিসে ব্যবহৃত দ্রব্যাদি এবং আইসিটি প্রযুক্তি প্রদান করে সহযোগিতা দেওয়া হবে।

এই প্রদর্শনী কেন্দ্রগুলো উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের ব্লক পর্যায়ে কার্যক্রমের কেন্দ্রস্থল হিসেবে কাজ করবে যেখানে কৃষক এবং অন্যান্য স্টেকহোল্ডাররা এসে বিভিন্ন তথ্য ও পরামর্শ জানতে পারবেন।

ইউএসএআইডি-এর মাধ্যমে ১৯৭১ সাল থেকে বাংলাদেশের উন্নয়ন কার্যক্রমে এ পর্যন্ত ছয় বিলিয়নেরও বেশি মার্কিন ডলার অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত বছর বাংলাদেশের জনগণের জীবন-যাত্রার মানোন্নয়নের জন্য ২০০ মিলিয়নেরও বেশি ডলার অনুদান দেয় ইউএসএআইডি।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, মার্চ ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad