ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

খুলনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫
খুলনায় জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত ছবি : বাংলানিউজটোয়েটিফোর.কম

খুলনা: ‘বিজ্ঞান ভিত্তিক তথ্য জানি, দুর্যোগের ক্ষতি কমিয়ে আনি’ প্রতিপাদ্য নিয়ে খুলনায় পালিত হয়েছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস।

এ উপলক্ষে মঙ্গলবার (৩১ মার্চ) দুপুরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় কমিশনার মো. আবদুস সামাদ।

তিনি বলেন, এ অঞ্চলের মানুষ স্থানীয় অভিজ্ঞতা ও নিজস্ব প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে টিকে থাকার যে নজির স্থাপন করেছেন তা দুর্যোগ ব্যাবস্থাপনায় বিশ্বের দৃষ্টি আকর্ষণ করেছে।

‘প্রকৃতির অভিশাপ থেকে রক্ষা পেতে প্রকৃতিকে রক্ষা করা দরকার। ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে সুন্দরবন এ অঞ্চলের অন্যতম প্রতিরোধ ব্যুহ, একে বাঁচিয়ে রাখতে সবার সম্মিলিত প্রচেষ্টা জরুরি। ’

খুলনা জেলা প্রশাসক মো. মোস্তফা কামালের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন সিভিল সার্জন ডা. ইয়াছিন আলী সরদার, বেসরকারি সংস্থা রূপান্তরের নির্বাহী প্রধান স্বপন গুহ এবং খুলনা প্রেসক্লাবের সভাপতি মকবুল হোসেন মিন্টু।

স্বাগত বক্তব্য দেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপংকর বিশ্বাস। আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন রূপান্তরের  রফিকুল ইসলাম খোকন।

এর আগে নগরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি অফিসার্স ক্লাব থেকে শুরু হয়ে কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়।

এদিকে দিবসটি উপলক্ষে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়। আলোচনা শেষে অনুষ্ঠানের প্রধান অতিথি চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।