ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

মানুষ যা দেখতে পায় ‍না, বিড়াল পায়!

পরিবেশ-জীববৈচিত্র্য | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৭ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
মানুষ যা দেখতে পায় ‍না, বিড়াল পায়!

ঢাকা: আমাদের চারপাশে থাকা প্রাণীদের মধ্যে বিড়াল সবচেয়ে পরিচিত। এরা যেমন আদর প্রিয়, তেমন প্রভুভক্ত।



বিড়াল সম্পর্কে জানেন না এমন মানুষের সংখ্যা খুবই কম। তবে বিড়াল সম্পর্কে সম্পূর্ণ নতুন কিছু তথ্য জানাচ্ছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি একটি গবেষণা শেষে বিজ্ঞানীরা বলছেন, বিভিন্ন প্রাণীর আচরণ বিশ্লেষণ করলে দেখা যায় প্রাণিকূলে সবচেয়ে রহস্যময় প্রাণী হলো বিড়াল। তাদের দেখার ক্ষমতা আরও বেশি রহস্যময়। খালি চোখে মানুষ যা দেখতে পায় না, বিড়াল তা দেখতে পায়!

সম্প্রতি একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদনে গবেষক ইউনিভার্সিটি অব লন্ডনের জীববিদ্যা বিভাগের অধ্যাপক রোনাল্ড ডগলাস এ তথ্য জানান।

তাদের মতে, ফুলের গঠন-পাখির ডানার ধরন এ সবই এরা খালি চোখে দেখতে পায়, যা মানুষের ক্ষেত্রে অসম্ভব। কেবল তাই নয়, গবেষণায় আরও দেখা গেছে বিড়াল, কুকুর এবং কিছু অন্য প্রাণী খালি চোখে আলোর ধরনও দেখতে পায়। প্রস্রাবের ঘ্রাণ থেকে প্রাণী সনাক্ত কর‍ার ক্ষমতার বিষয়টি আমরা সবাই জানি। কিন্তু আলোর ধরন দেখতে পাওয়া বিষয়টি সহজ নয়।
প্রতিবেদনে বলা হয়, যুগ যুগ ধরে আমরা জেনে এসেছি মৌমাছি সূর্যের অতি বেগুনি রশ্মি দেখতে পায়। সেই তালিকায় এখন আরও নাম যোগ হয়েছে। বিড়াল, কুকুর, ইঁদুর এবং বাদুরের মতো কিছু প্রাণী আল্ট্রাভায়োলেন্ট রেডিয়েশন দেখতে সক্ষম।

তবে গবেষকরা মনে করছেন, বৃহদাকার কোনো প্রাণী সূর্যের অতি বেগুনি রশ্মি দেখতে পায় না। এর কারণ অতি বেগুনি রশ্মি দেখার জন্য মানুষসহ অন্যান্য বৃহদাকার প্রাণীদের চোখের গঠন যেমন হওয়া দরকার, তেমনটা নয়। এই প্রাণীগুলো আলো সনাক্ত করে এবং নিজেদের রক্ষা কর‍ার চেষ্টা করে।

সুখবর হলো, মানুষ অনেক বেশি দেখতে পায়। মানুষের চোখে আলাদা একটি লেন্স থাকায় সূর্যের অতি বেগুনি রশ্মি আমাদের ক্ষতি করতে পারে না। এই লেন্স না থাকলে আমরা পৃথিবী ঘোলা দেখতাম।

বাংলাদেশ সময়: ০১২৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৫
এটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।