ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

ডান পাহীন ভুবন চিল, একটু বাঁচতে দিন...

ছবি: নাজমুল হাসান, চিফ ফটো করেসপন্ডেন্ট, স্টোরি: সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৪২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫
ডান পাহীন ভুবন চিল, একটু বাঁচতে দিন... ছবি: নাজমুল হাসান/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আকাশে রোদ নেই তেমন। বড় বড় গাছগুলোর ছায়া মাটিতে ছুঁয়েছে।

হঠাৎই চোখে ধরা পড়ে একটি ভুবন চিল। বিস্ময় প্রকাশ করবো-করবোভাব এরইমধ্যে আরও বিস্ময় ডান পাহীন পাখিটির যন্ত্রণা দেখে।



শুক্রবার (১৭ এপ্রিল) দুপুরে জাতীয় প্রেসক্লাবের মতো ব্যস্তমত এলাকায় সৌভাগ্য যে এই বিরল প্রজাতীর পাখিটিকে দেখতে পাওয়া গেলো। তবে তার চেয়েও দুর্ভাগ্য পাখিটি হারিয়েছে তার ডান পা। পাহীন পাখিটির তাই আর্তনাদ। সে যেন মানুষকে বলছে- পাহীন ভুবন চিল, একটু বাঁচতে দিন...।



চারিদিকে প্রয়োজনের তাগিদে আসা মানুষজনের ভিড়। তবে কে বোঝে-দেখে চিলটির কষ্ট!



এদিকে ততক্ষণে কালো একটি কুকুর ভুবন চিলকে দেখে এগিয়ে এসেছে সামান্য সখ্যতার আশায়।



তবে ক্ষেপে-তেড়ে দৃষ্টি নিক্ষেপ কাকদের। যেন হঠাৎ লোকালয়ে-মানুষের ব্যস্ততার মধ্যে চিল দেখে আঁতকে উঠেছে সে।



সঙ্গে হিংসার প্রতিচ্ছবি চোখে-মুখে। সব মিলিয়ে ভয়ে কাঁপছে অসহায়-অসুস্থ ভুবন চিলটি।



অবশেষে প্রেসক্লাবের কর্মচারী বিশ্বনাথ পাখিটিকে সময়িকভাবে বাঁচার ব্যবস্থা করে দিলেন গাছের ডালে তুলে। এতে পাখিটি হয়তো সাময়িকভাবে খানিক নিরাপদ স্থানে বসার জায়গা পেলো। কিন্তু পঙ্গু এই জীবটি যে আগের মতো আবার গাছ থেকে আচমকা পড়ে যাবে না, তা কে বলতে পারে। স্বাভাবিক নিয়মে উড়তে না পারা এ ভুবন চিলকে কোনোভাবে কী সুস্থ করে তোলার উপায় নেই?



ভুবন চিলের ইংরেজি নাম Black Kite এবং বৈজ্ঞানিক নাম Milvus migrans। এটি বাংলাদেশের সুলভ আবাসিক পাখি। সব বিভাগের লোকালয়ে একে পাওয়া যায়। এরা দীর্ঘ কাঁপা কাঁপা সুরে শিস দিয়ে ডাকে- কিউইইইইইইই-উয়ি-উয়ি-উয়ি-উই-উ.....।



এরা মূলত সুযোগসন্ধানী খাদক। খাদ্যতালিকা বেশ বড়। এর খাদ্যতালিকা স্থানীয় খাদ্যের যোগানের ওপর অনেকাংশে নির্ভরশীল। পানির আশেপাশে আবাস হলে মাছই এদের প্রধান শিকার হয়। অনেক সময় এরা মৃত বা রোগা মাছও খায়। মৃত বা অপ্রাপ্তবয়স্ক পাখি, স্তন্যপায়ী প্রাণী, ব্যাঙ, সরিসৃপ ও পোকামাকড়ও খাদ্য হিসেবে গ্রহণ করে ভুবন চিল। এছাড়া ময়লা-আবর্জনা থেকেও এরা নিজেদের খাদ্য সংগ্রহ করে থাকে। বার্ডলাইফ ইন্টারন্যাশনালের তথ্য মতে- পৃথিবীতে ভুবন চিলের সংখ্যা আনুমানিক ১০ লাখ থেকে ৬০ লাখ। তবে বাংলাদেশে এরা স্বল্প বিলুপ্ত প্রাণী।

বাংলাদেশ সময়: ০২৪২ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৫ 
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।