ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

সৈয়দপুরের গাছে জায়ান্ট মিলিবাগ আক্রমণ

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
সৈয়দপুরের গাছে জায়ান্ট মিলিবাগ আক্রমণ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

নীলফামারী: নীলফামারীর সৈয়দপুরের শহর ও গ্রাম এলাকায় বিভিন্ন গাছে সাদা পোকার আক্রমণ দেখা দিয়েছে। কীটনাশক স্প্রে করেও কাজ না হওয়ায় কৃষি বিভাগ পানি স্প্রে করার পরামর্শ দিয়েছে।



এতে করে সাদা বা জায়ান্ট মিলিবাগ পোকার ওপরের সাদা স্তর খসে পড়ে নিজ থেকেই মৃত্যুবরণ করে। ২০১৪ সালে উপজেলার বিভিন্ন স্থানে গাছে গাছে এই জায়ান্ট মিলিবাগের আক্রমণ দেখা দেওয়ায় কৃষকরা চিন্তিত হয়ে পড়েন।

এ পোকার ওপরের স্তরে সাদা ধবধবে তুলার মতো আবরণে ঢাকা থাকে। এরা মূলত গাছের ছাল ও ফলের রস খেয়ে থাকে এবং মানুষের শরীরে লাগলে চুলকায় আর কাপড়ে লাগলে সহজে সে দাগ ওঠে না।

দীর্ঘদিন বড় ধরনের কোনো বৃষ্টিপাত না হওয়ায় এবারও উপজেলার বিভিন্ন স্থানে গাছে এ পোকার দেখা দিয়েছে। শহরের আজিমউদ্দিন হোটেলের পেছনে রেজা সাইকেল গ্যারেজে আমগাছে ব্যাপকহারে এ পোকার আক্রমণ দেখা দিয়েছে।

কয়েকবার কীটনাশক স্প্রে করেও পোকার আক্রমণ থেকে রক্ষা পাচ্ছেন না গাছের মালিক। স্থানীয় কৃষি বিভাগ এ পোকা দমনে পানি স্প্রে করার পরামর্শ দিয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৫২৩ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৫
পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।