ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জলবায়ু ও পরিবেশ

এটলাস মথ প্রজাপতির ডিম!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, মে ৫, ২০১৫
এটলাস মথ প্রজাপতির ডিম! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খাগড়াছড়ি: বাংলাদেশে বিভিন্ন রকমের প্রজাপতি দেখা গেলেও এটলাস মথ প্রজাতির প্রজাপতি দেখা যায় খুব কম। আর এ প্রজাপতিকে ডিম দিতে দেখা যায় কালেভদ্রে।

 

৮ ইঞ্চি লম্বা বিরল এ প্রজাতির একটি প্রজাপতিকে খাগড়াছড়ি সরকারি কলেজের ডরমেটরিসহ বেশ কয়েকটি জায়গায় ডিম দিতে দেখা গেছে।  
 
খাগড়াছড়ি সরকারি কলেজের প্রভাষক রাশেদুল হক জানান, রোববার থেকে প্রজাপতিটি বিভিন্ন জায়গায় ডিম ফোটাতে দেখা গেছে। সর্বশেষ কলেজের ডরমেটরিতে ডিম ফোটাতে দেখেছেন বলেও জানান তিনি। কলেজের বিভিন্ন রুমে কমপক্ষে একশটি ডিম ফুটিয়েছে প্রজাপতিটি।
 
এ বিষয়ে শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ড. শাখাওয়াত হোসেন জানান, এ জাতের প্রজাপতি ১ ফুট পর্যন্ত লম্বা হয়। এশিয়াতে তাদের বিস্তৃতি। ভারতের দার্জিলিং এ এদের বেশি দেখা যায়।   ডিম দেওয়ার দুই সপ্তাহ পর এ জাতের প্রজাপতি মারা যায় বলেও জানান তিনি।  
 
পার্বত্য অঞ্চলে দুর্লভ এ প্রজাপতির আবাসস্থল হতে পারে। তিনি পাহাড়ে এ জাতের প্রজাপতির আবাসস্থল বৃদ্ধি ও রক্ষার জন্য সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করেন।
 
বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, মে ০৫, ২০১৫        
এমজেড       

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।